bangla news

ইউনেস্কোর কাছে সুন্দরবন রক্ষা কমিটির ৬ প্রস্তাব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-১৫ ৩:৫৮:১৫ পিএম
আয়োজিত মতবিনিময় সভা। ছবি: বাংলানিউজ

আয়োজিত মতবিনিময় সভা। ছবি: বাংলানিউজ

ঢাকা: ইউনেস্কোর প্রতিনিধিদলের কাছে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির পক্ষ থেকে ছয় দফা লিখিত প্রস্তাব প্রদান করা হয়েছে।

রোববার (১৫ ডিসেম্বর) সকাল ১১টার দিকে আগারগাঁওস্থ বন ভবনে ইউনেস্কো প্রতিনিধিদলের সঙ্গে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এই মতবিনিময়কালে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির পক্ষ থেকে ছয় দফা প্রস্তাব প্রেরণ করা হয়। 

প্রতিনিধিদলে ছিলেন জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কোর নয়াদিল্লি কার্যালয়ের কর্মকর্তা গাই ব্রুক, ওয়ার্ল্ড হেরিটেজ সেন্টারের অ্যাকান নাকামুরা, ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) এলিনা অসিপভা ও এন্ড্রো ওয়াইট। 

অপরদিকে অ্যাডভোকেট সুলতানা কামালের নেতৃত্বে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির প্রতিনিধিদলে ছিলেন- সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির সদস্যসচিব ড. আব্দুল মতিন, ড. ইফতেখারুজ্জামান, অধ্যাপক এমএম আকাশ, অ্যাডভোকেট সৈয়দা রেজওয়ানা হাসান, অধ্যাপক তানজিম উদ্দিন খান, শামসুল হুদা, রুহিন হোসেন প্রিন্স, মাহা মির্জা প্রমুখ।

মতবিনিময় সভা প্রসঙ্গে ড. আব্দুল মতিন বাংলানিউজকে বলেন, আমরা সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির পক্ষ থেকে ইউনেস্কোর কাছে ছয় দফা প্রস্তাব দিয়েছি। যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- সংরক্ষিত বনাঞ্চলের ৫০ কিলোমিটারের মধ্যে বড় আকারের কোনো শিল্প স্থাপন করা যাবে না। কয়লা বিদ্যুৎ কেন্দ্রে যারা বিনিয়োগ করছে, তাদের বলা হয়েছে, তারা যেন সুন্দরবনের ক্ষতি হয় এমন কোনো প্রকল্পে বিনিয়োগ না করে। কয়লা বিদ্যুৎকেন্দ্র স্থাপনের পরিবর্তে এসব অঞ্চলে সোলার এবং বায়ু বিদ্যুৎকেন্দ্র করার প্রস্তাব দেওয়া হয়।

মতবিনিময় সভায় সরকারের বিভিন্ন পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৯
আরকেআর/এসএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-12-15 15:58:15