ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্লাস্টিক ব্যবহার বন্ধে জনসচেতনতা গড়ে তুলতে হবে: মেয়র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৯
প্লাস্টিক ব্যবহার বন্ধে জনসচেতনতা গড়ে তুলতে হবে: মেয়র প্লাস্টিক বোতলের ব্যতিক্রমী প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র। ছবি: জিএম মুজিবুর

ঢাকা: প্লাস্টিক ব্যবহার বন্ধে জনসচেতনতা গড়ে তোলার আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

রোববার (১৫ ডিসেম্বর) সকালে বনানীর ওয়্যারলেস রোডের টিঅ্যান্ডটি মাঠে প্লাস্টিক ব্যবহারে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ‘বিডি ক্লিন’-এর উদ্যোগে সারাদেশ থেকে কুড়িয়ে পাওয়া ৩০ লাখ প্লাস্টিক বোতলের ব্যতিক্রমী প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। অনুষ্ঠানটির আয়োজন করে বিডি ক্লিন ও ডিএনসিসি।

আতিকুল ইসলাম বলেন, প্লাস্টিক আমাদের পরিবেশের জন্য ক্ষতিকর। একে না বলতে হবে। আসুন, সবাই মিলে প্লাস্টিক ব্যবহারে বিরত থাকি।

তিনি বলেন, আমরা পাটশিল্প মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করছি। বাজারে প্লাস্টিক ব্যাগের অল্টারনেটিভ (বিকল্প) কী ব্যবহার করা যায়, সেটি নিয়ে আলোচনা হচ্ছে।  

প্লাস্টিক বোতলের ব্যতিক্রমী প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র।  ছবি: জিএম মুজিবুর

মেয়র বলেন, আমাদের মানসিকতার পরিবর্তন আনতে হবে। বিদেশে গেলে আমরা ময়লা নির্ধারিত স্থানে ফেলি আর দেশের ভেতর ফেলছি যেখানে-সেখানে। এই মানসিকতার পরিবর্তন দরকার।

তিনি বলেন, ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে আমাদের স্বাধীনতা অর্জিত হয়েছে। মুক্তিযোদ্ধারা দেশকে ভালোবেসে জীবন দিয়ে গেছেন। আসুন, তাদের সম্মান দেখিয়ে আমরা দেশকে ভালোবাসি, দেশকে পরিষ্কার রাখি এবং ময়লা নির্ধারিত স্থানে ফেলি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের সচিব রবীন্দ্র শ্রী বড়ুয়া, প্রধান বর্জ্য ব্যবস্থাপক কমোডর মনজুর হোসেন ও ২০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. নাছির। অনুষ্ঠান পরিচালনা করেন বিডি ক্লিনের সমন্বয়ক ফরিদ উদ্দিন।

বাংলাদেশ সময়: ১১৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৯
এসএমএকে/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad