ঢাকা, শনিবার, ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৭ সফর ১৪৪২

জাতীয়

মহাত্মা গান্ধী স্মরণে শ্রীমঙ্গলে আর্ট ক্যাম্প

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৯
মহাত্মা গান্ধী স্মরণে শ্রীমঙ্গলে আর্ট ক্যাম্প

মৌলভীবাজার: মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকী উদযাপনে শ্রীমঙ্গলে অনুষ্ঠিত হয়েছে আর্ট ক্যাম্প। বাংলাদেশের ১৫ তরুণ চিত্রশিল্পী এই ক্যাম্পে অংশ নেন।

শনিবার (১৪ ডিসেম্বর) বিকেলে শ্রীমঙ্গল টি রিসোর্ট অ্যান্ড টি মিউজিয়ামে অনুষ্ঠিত আয়োজনের সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতীয় হাই কমিশন, ঢাকার ডেপুটি হাইকমিশনার বিশ্বদীপ দে।

এছাড়াও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের অধ্যাপক রোকেয়া সুলতানা, সিলেট হাই কমিশন অব ইন্ডিয়ার সহকারী হাই কমিশনার এল কৃষ্ণমূর্তি।

১১ ডিসেম্বর ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাশ ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনে গান্ধী ১৫০ আর্ট ক্যাম্প উদ্বোধন করেন। ১৫টি শিল্পকর্মে ঢাকা চারুকলার শিল্পীরা মহাত্মা গান্ধীর আদর্শ, অহিংসা, ভাস্কর্য, চিত্রকর্ম, বাটিকসহ ‘বসুধৈব কুটুম্বকম’ অর্থাৎ সমগ্র বিশ্ব এক পরিবার প্রভৃতি নানা ভাবধারা ফুটিয়ে তুলেন।

ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাশ বলেন, গান্ধী ১৫০ আর্ট ক্যাম্পে তরুণ শিল্পীদের উৎসাহী অংশগ্রহণ দেখে আমি আনন্দিত। গান্ধীজীর দর্শন নিয়ে তাদের ভাবনার সত্যিকার প্রতিফলন হয়েছে তাদের শিল্পকর্মে। গান্ধীজীর কালজয়ী নীতিগুলো এসব তরুণ প্রাণে অনুরণিত হচ্ছে দেখে আমি খুব আশাবাদী।

মহাত্মা গান্ধীর ওপর শিল্পকর্ম দেখছেন বিশ্বদীপ দে।  ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রোকেয়া সুলতানা বলেন, তরুণরা বাংলাদেশের ভবিষ্যৎ। আমার দৃঢ় বিশ্বাস, ভারতীয় হাই কমিশন আয়োজিত গান্ধী ১৫০ আর্ট ক্যাম্প তাদের পথ দেখাবে। এই প্রজন্ম গান্ধীজীর দর্শনকে বুঝবে এবং একটি পরোপকারী পৃথিবী গড়ে তুলবে। তারা এই পৃথিবীর সুনাগরিক হিসেবে গড়ে উঠবে এবং শান্তি বজায় রাখতে নিজেদের নিয়োজিত করবে।

ভারত সরকার দেশব্যাপী এবং বিদেশের ভারতীয় মিশনগুলোতে মহাত্মা গান্ধীর সার্ধশততম জন্মবার্ষিকী উদযাপন করছে। মহাত্মা গান্ধীর ওপর নবীন চিত্রশিল্পীদের অংকিত শিল্পকর্ম তারই একটি অন্যতম আয়োজন।

ভারতীয় হাই কমিশনের উদ্যোগে অনুষ্ঠিত গান্ধী ১৫০ আর্ট ক্যাম্পের এ ১৫টি বিশেষ শিল্পকর্ম ২০২০ সালের জানুয়ারির প্রথমদিকে শিল্পকলা একাডেমিতে প্রদর্শিত হবে।

বাংলাদেশ সময়: ২০১৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৯
বিবিবি/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa