ঢাকা, শুক্রবার, ৩ আশ্বিন ১৪২৭, ১৮ সেপ্টেম্বর ২০২০, ২৯ মহররম ১৪৪২

জাতীয়

পাহাড়ের সব অবৈধ অস্ত্র উদ্ধার চাই: বীর বাহাদুর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৯
পাহাড়ের সব অবৈধ অস্ত্র উদ্ধার চাই: বীর বাহাদুর সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন বীর বাহাদুর উশৈসিং। ছবি: বাংলানিউজ

খাগড়াছড়ি: পার্বত্য চট্টগ্রামের সব অবৈধ অস্ত্র উদ্ধারের দাবি জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।

শনিবার (১৪ ডিসেম্বর) খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ হলরুমে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন।  

বীর বাহাদুর উশৈসিং বলেন, উন্নয়নের প্রথম শর্ত এলাকার শান্তি।

সুতরাং সরকার জনগণের জানমাল রক্ষায় যা যা দরকার করবে। যত অবৈধ অস্ত্র আছে সব উদ্ধার চাই। এলাকার উন্নয়ন চাই।

সংসদীয় কমিটির বৈঠকে স্বাস্থ্য, শিক্ষা, বিদ্যুৎ, ভূমিসহ বেশ কিছু বিষয়ে আলোচনা হয়েছে বলে জানান তিনি।  

ভূমি কমিশন প্রসঙ্গে মন্ত্রী বলেন, পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের বিধি-বিধান নিয়ে জনসংহতি সমিতি ও সরকার পক্ষের মধ্যে আলোচনা হয়েছে। এতে তারা (জনসংহতি সমিতি) মোটামুটি সন্তুষ্ট। এখন সেটি চূড়ান্ত হয়ে মন্ত্রী পরিষদের বৈঠকে সিদ্ধান্ত হলে পরবর্তী কাজ শুরু হবে।

তিনি আরও বলেন, আমরা চাই আঞ্চলিক পরিষদ ও জেলা পরিষদের নির্বাচন হোক। জনগণের সরাসরি ভোটে নির্বাচিতরা নেতৃত্ব দিক। কিন্তু এই বিষয়ে কোনো সিদ্ধান্ত না হওয়ায় সরকার অস্থায়ীভাবে নিয়োগ দিয়ে চালাচ্ছে। আমরা চাই নির্বাচনের মাধ্যমে তিন জেলার উন্নয়নে প্রতিষ্ঠানগুলো ভূমিকা রাখুক।

এর আগে, জেলা পরিষদ হলরুমে অনুষ্ঠিত পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৫ম বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ঠাকুরগাঁও-২ আসনের সংসদ সদস্য আলহাজ মো. দবিরুল ইসলাম।

এসময় আরও উপস্থিত ছিলেন খাগড়াছড়ি আসনের সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা, চট্টগ্রাম-৬ আসনের সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী, সংরক্ষিত আসনের নারী সংসদ সদস্য বাসন্তী চাকমা, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. মেসবাহুল ইসলাম, আঞ্চলিক পরিষদ এবং তিন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ও মুখ্য নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তারা।

বৈঠক শেষে সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. দবিরুল ইসলাম বলেন, আমরা স্বাস্থ্য, শিক্ষা, ভূমিসহ বেশ কয়েকটি বিষয়ে আলোচনা করেছি। সবার সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে এলাকার সমস্যার সমাধান করে উন্নয়নের ধারা আরও এগিয়ে নেওয়া হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৯
এডি/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa