bangla news

সারাদেশে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-১৪ ৫:০১:১৮ পিএম
.

.

ঢাকা: নানা আয়োজনে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করে সারাদেশে পালন করা হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস।

শনিবার (১৪ ডিসেম্বর) দিবসটি উপলক্ষে শহীদের স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি ও  আলোচনা সভা করা হয়।

বাংলানিউজের  স্টাফ ও ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্টদের পাঠানো খবর:

বরিশাল: সকালে দিবসটি উপলক্ষে বরিশাল নগরের শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন।

বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসানাত আব্দুল্লাহর নেতৃত্বে শহীদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে জেলা আওয়ামী লীগ। এরপর বরিশাল মহানগরের আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর নেতৃত্বে শহীদ স্মৃতিস্তম্ভে নেতাকর্মীরা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। 

পরে সকাল সাড়ে ১০টায় শহীদ স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে বরিশাল বিএনপি ও সহযোগী সংগঠনের নেতারা। এছাড়াও জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক-রাজনৈতিক সংগঠন পর্যায়ক্রমে শহীদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন করে। 
শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন করছেন নারী সংগঠনের নেতাকর্মীরা। ছবি: বাংলানিউজএদিকে দিবসটিতে বরিশাল জেলা প্রশাসন ও রাজনৈতিক দলগুলো স্ব-স্ব কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করে।

ভোলা: ভোরে দিবসটিতে ভোলা জেলা প্রশাসক কার্যালয় চত্বরে মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ ও বধ্যভূমিতে জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, পুলিশ সুপার (এসপি) সরকার মোহাম্মদ কায়সার পৃথক ভাবে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় আরও উপস্থিত ছিলেন জেলা ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. নিত্যনন্দ চৌধুরী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. কামাল হোসেন, ভাইস চেয়ারম্যান মো. ইউনুস প্রমুখ।

এছাড়াও ভোলা মুক্তিযোদ্ধা সংসদ, ভোলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে ফুল দিয়ে শহীদদের স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা জানায়। পাশাপাশি শহীদদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া মাহফিল করা হয়। এছাড়াও ভোলা শিশু একাডেমিতে শিশুদের আবৃত্তিসহ বিভিন্ন প্রতিযোগিতামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

গোপালগঞ্জ: সকালে দিবসটিতে গোপালগঞ্জ জেলা প্রশাসক (ডিসি) শাহিদা সুলতানা শহীদদের স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।
শহীদ বুদ্ধিজীবী স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন। ছবি: বাংলানিউজপরে পুলিশ প্রশাসনের পক্ষে জেলা পুলিশ সুপার, জেলা আওয়ামী লীগ, জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ড, গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন সরকারি, বেসরকারি সংগঠন শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতিস্তম্ভে প্রতি শ্রদ্ধা জানায়। পরে বুদ্ধিজীবীদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। পুলিশের একটি চৌকস দল শহীদদের উদ্দেশ্যে সালাম প্রদর্শন করে ও বিউগলের করুন সুর বাজানো হয়। পরে বিশেষ দোয়া মাহফিল করা হয়। এ সময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার মুহাম্মদ সাইদুর রহমান খান, জেলা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী এমদাদুল হক, সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান প্রমুখ।

সুনামগঞ্জ: সকালে দিবসটিতে সুনামগঞ্জ প্রশাসনের পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুলে দিয়ে শহীদ বুদ্ধিবীজীদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।  এ সময় জেলা প্রশাসনের সব কর্মকর্তারা, মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের জেলার নেতারা উপস্থিত ছিলেন। পরে জেলা পুলিশের পক্ষ থেকে শহীদ মিনারে ফুলে দিয়ে শহীদ বুদ্ধিবীজীদের শ্রদ্ধা জানান পুলিশ সুপার মিজানুর রহমান। এছাড়াও মুক্তিযোদ্ধা সংসদের জেলা ইউনিট কমান্ডের পক্ষ থেকে জেলা প্রশাসনের কার্যালয়ে আলোচনা সভা করা হয়। জেলা প্রশাসক আব্দুল আহাদের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক মোহাম্মদ এমরান হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার মিজানুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ শরীফুল ইসলাম, হারুন অর রশিদ, মুক্তিযোদ্ধা আলী আমজদ, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার হাজী নূরুল মোমেন, মুক্তিযোদ্ধা মালেক হোসেন পীর প্রমুখ।
শহীদ বুদ্ধিজীবী দিবসে মেহেরপুরে আলচনা সভা। ছবি: বাংলানিউজপরে জেলার বিভিন্ন শহীদ মুক্তিযোদ্ধার বাড়িতে গিয়ে তাদের খোঁজ খবর নেন জেলা প্রশাসক আব্দুল আহাদ ও মুক্তিযোদ্ধারা।  এ সময় শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের উপহার সামগ্রী দিয়ে সম্মানিত করা হয়।

বাগেরহাট: সকালে দিবসটিতে বাগেরহাট শহরের ডাকবাংলো ঘাটে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিস্তম্ভে জেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড, আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, কমিউনিস্ট পার্টি, ছাত্র ইউনিয়ন, জেলা প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক সংগঠন ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়। এ সময় বাগেরহাট জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ, পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়, বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি আহাদ উদ্দীন হায়দার, জেলা যুবলীগের আহ্বায়ক সরদার নাসির উদ্দীন, মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. আলতাফ হোসেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ তানজিল্লুর রহমানসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন। 

এছাড়া বগুড়া, পটুয়াখালী, কিশোরগঞ্জ, লক্ষ্মীপুর, মেহেরপুরে দিবসটিতে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

বাংলাদেশ সময়: ১৭০১ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৯
আরআইএস/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-14 17:01:18