ঢাকা, মঙ্গলবার, ২০ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০, ১৩ জিলহজ ১৪৪১

জাতীয়

৪ দিন পর কাজে যোগ দিলেন খুলনার পাটকল শ্রমিকরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-১৪ ০৯:২৪:৩১ পিএম
৪ দিন পর কাজে যোগ দিলেন খুলনার পাটকল শ্রমিকরা

খুলনা: সরকারের আশ্বাসে অনশন ভেঙে কাজে যোগ দিয়েছেন খুলনাঞ্চলের রাষ্ট্রায়ত্ত নয়টি পাটকলের শ্রমিকরা। টানা চারদিন আমরণ অনশন কর্মসূচির পর শনিবার (১৪ ডিসেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত পর্যায়ক্রমে কাজে যোগদেন তারা। এর ফলে মিলগুলোতে শুরু হয়েছে উৎপাদন।

তবে ১৫ ডিসেম্বরের (রোববার) মধ্যে দাবি বাস্তবায়ন না হলে পুনরায় আন্দোলনে যাওয়ার ঘোষণা দিয়েছেন শ্রমিকরা।

রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক খলিলুর রহমান বলেন, সরকারের আশ্বাসে শুক্রবার (১৩ ডিসেম্বর) রাতে অনশন স্থগিতের পর শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত নয়টি মিলের শ্রমিকরা পর্যায়ক্রমে কাজে যোগ দিতে শুরু করেন।

মিলগুলো হচ্ছে- ক্রিসেন্ট জুট মিল, খালিশপুর জুট মিল, দৌলতপুর জুট মিল, প্লাটিনাম জুবিলি জুট মিল, স্টার জুট মিল, আলিম জুট মিল ও ইস্টার্ন জুট মিল, কার্পেটিং জুট মিল ও জেজেআই জুট মিল। ফলে স্বাভাবিক অবস্থা ফিরে এসেছে শিল্পাঞ্চলে।

পাটকল শ্রমিকদের মজুরি কমিশনসহ ১১ দফা দাবিতে গত ১৭ নভেম্বর ৬ দিনের কর্মসূচির ডাক দেয় রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদ। গত ২৫ নভেম্বর থেকে কর্মসূচি শুরু হয়। আর ১০ ডিসেম্বর শুরু হয় আমরণ অনশন। অনশনে অসুস্থ হয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় আব্দুস সাত্তার নামের এক শ্রমিক মারা যান। আমরণ অনশন কর্মসূচির চারদিনে দুই শতাধিক শ্রমিক অসুস্থ হন।  

এর মধ্যে শুক্রবার রাতে শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ানের সঙ্গে বৈঠক করার পর নেতারা শ্রমিকদের সঙ্গে বৈঠক করেন এবং গভীর রাতে অনশন তিন দিনের জন্য স্থগিত করার ঘোষণা দেন।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৯
এমআরএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa