bangla news

হৃদয়ের আবেগে জাতির সূর্যসন্তানদের স্মরণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-১৪ ১:৫৩:০৯ পিএম
সর্বস্তরের লোকজনের শ্রদ্ধা/ছবি- ডি এইচ বাদল

সর্বস্তরের লোকজনের শ্রদ্ধা/ছবি- ডি এইচ বাদল

ঢাকা: ভোরের সূর্যকিরণ তখনও উঁকি দেয়নি। আড়মোড়া ভাঙেনি অলস প্রকৃতি। এরইমধ্যে দেশের সূর্যসন্তানদের প্রতি শ্রদ্ধার অর্ঘ্য নিয়ে দলে দলে মানুষ ভিড় জমাতে শুরু করেন রায়েরবাজার শহীদ বুদ্ধিজীবী সমাধিসৌধে। হৃদয়ের সবটুকু আবেগ দিয়ে তারা স্মরণ করেন বিজয়ের উষালগ্নে হারিয়ে যাওয়া মানুষদের।

শনিবার (১৪ ডিসেম্বর) শহীদ বুদ্ধিজীবী দিবসে শ্রদ্ধা জানাতে আসে বিভিন্ন সামাজিক-রাজনৈতিক-সামাজিক সংগঠন।

আওয়ামী লীগের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি এ সময় বলেন, একাত্তরে বুদ্ধিজীবী হত্যার হোতা মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি চৌধুরী মঈনুদ্দিন ও আশরাফুজ্জামান খানকে দেশে ফিরিয়ে আনার কূটনৈতিক তৎপরতা চলছে।

শ্রদ্ধা নিবেদনের সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম প্রমুখ।

শ্রদ্ধা নিবেদন করে ঢাকা দক্ষিণ মহানগর আওয়ামী লীগ, ঢাকা উত্তর মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ, ওয়ার্কার্স পার্টি, জাতীয় পার্টি, ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, ঢাকা রিপোর্টার্স ইউনিটি, ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন, শিল্পকলা একাডেমি, নজরুল ইনস্টিটিউট, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি, উদীচী শিল্পীগোষ্ঠী, কেন্দ্রীয় খেলাঘর আসর ইত্যাদি। এর পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রযুক্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা প্রযুক্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় (ডুয়েট), ঢাকা সিটি কলেজ, লালমাটিয়া বালিকা বিদ্যালয়, মোহাম্মদপুর উচ্চ বালিকা বিদ্যালয়সহ শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবকরাও এসেছিলেন রায়েরবাজারে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে।

এদিকে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে রায়েরবাজার বধ্যভূমিতে শহীদদের শ্রদ্ধা জানাতে প্রতীকী অবস্থান কর্মসূচি পালন করেছে কেন্দ্রীয় খেলাঘর আসর। ‘স্মৃতিতে রায়েরবাজার বধ্যভূমি’ শীর্ষক এ অবস্থান কর্মসূচিতে খেলাঘরের সদস্যরা সাদা কাপড় পরে চোখে কালো কাপড় বেঁধে অবস্থান নেন। এছাড়া একাত্তরে বুদ্ধিজীবীদের হত্যা করে বধ্যভূমিতে যেভাবে ফেলে রেখে যাওয়া হয়েছিল, অভিনয়ের মাধ্যমে সেই প্রতীকী দৃশ্য রচনা করেন জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ ও শ্রদ্ধা জানিয়েছেন খেলাঘরের সদস্যরা।

শিল্পকলা অ্যাকাডেমির উদ্যোগে ছিলো যন্ত্রসঙ্গীত, গান, কবিতা পাঠ ও আবৃত্তি অনুষ্ঠানে। যাতে বক্তব্য রাখেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

আয়োজনে একক সঙ্গীত পরিবেশন করেন স্বরলিপি ও মাইনুল আহসান। একক আবৃতিবত করেন রফিকুল ইসলাম, কাজী মাহতাব সুমন, নায়লা তারান্নুম কাকলি, বেলায়েত হোসেন, ঝর্ণা সরকার, গোলাম সারোয়ার ও আহসানউল্লাহ তমাল। কবিকণ্ঠে কবিতা পাঠ করেন কবি রুবী রহমান ও হাসান হাফিজ।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৯
ডিএন/এমএএম/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-12-14 13:53:09