ঢাকা, শনিবার, ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

জাতীয়

শ্রমিক হত্যার বিচার-মজুরি পরিশোধের দাবিতে টিইউসির সমাবেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৪ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৯
শ্রমিক হত্যার বিচার-মজুরি পরিশোধের দাবিতে টিইউসির সমাবেশ

ঢাকা: কেরানীগঞ্জের প্রাইমটেক্স প্লাস্টিক কারখানায় শ্রমিক হত্যার বিচার, সুচিকিৎসা, ক্ষতিপূরণ ও পাটকল শ্রমিকদের বকেয়া মজুরি পরিশোধসহ ১১ দফা দাবিতে মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি)।

শুক্রবার (১৩ ডিসেম্বর) বিকেল সাড়ে ৪টার দিকে জাতীয় প্রেসক্লাবের সামনে এ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।
 
সমাবেশে টিইউসির সভাপতি সহিদুল্লাহ চৌধুরী ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘কেরানীগঞ্জের প্রাইমটেক্স প্লাস্টিক কারখানায় শ্রমিক হত্যাকাণ্ডের জন্য দায়ী মালিক, ওই এলাকার সংশ্লিষ্ট কারখানা পরিদর্শকসহ অন্যদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হোক।

বারবার বিভিন্ন কারখানায় বিস্ফোরণে হাজার হাজার শ্রমিককে হত্যার পরেও এযাবৎকাল কোনো হত্যাকারীর কেন শাস্তি হয়নি। ’
 
তিনি চ্যালেঞ্জ করে বলেন, ‘২২টি রাষ্ট্রায়ত্ত পাটকলে মাসের পর মাস শ্রমিকদের বেতন না দিয়ে, না খাইয়ে মারছে। দুর্নীতি, ভুলনীতির কারণে কারখানাগুলোকে অচল করা হয়েছে। পাটমন্ত্রী ও বিজেএমসি ব্যর্থ হলে আমাদের দায়িত্ব দিন ১৫ দিনের মধ্যে পাটকলের সব সমস্যার সমাধান করে দেবো। ’
 
শ্রমিকদের সমস্যা সমাধান না করতে পারলে পাট ও শিল্পমন্ত্রীর পদত্যাগ করতে হবে জানিয়ে পাটকল শ্রমিকদের ১১ দফা দাবি মেনে নেওয়ারও আহ্বান জানান এ শ্রমিক নেতা।  সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল বের হয় টিইউসির পক্ষ থেকে।
 
সহিদুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে আরও বক্তব্য রাখেন- সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খান, যুগ্ম সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহবুবুর রহমান মজনু, আব্দুল মালেক, সাহিদা পারভীন, মন্টু ঘোষ, কাজী রুহুল আমিন, সাদেকুর রহমান শামীম, সায়েরা খাতুন প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৯
আরকেআর/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa