ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সব জেলায় ঘৃণাস্তম্ভ নির্মাণ করার দাবিতে মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৯
সব জেলায় ঘৃণাস্তম্ভ নির্মাণ করার দাবিতে মানববন্ধন

ঢাকা: একাত্তর সালে সংঘটিত জনযুদ্ধে অংশগ্রহণকারী নিহতদের স্মরণে ও জীবিত মুক্তিযোদ্ধাদের বীরত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ জেলা-উপজেলা শহরে স্মরণ স্তম্ভ এবং যুদ্ধের বিরোধীতাকারীদের ঘৃণিত হিসেবে চিহ্নিতের লক্ষ্যে উদ্যানসহ সব জেলায় ঘৃণাস্তম্ভ নির্মাণ করার দাবিতে মানববন্ধন করেছে প্রজন্মের চেতনা।

শুক্রবার (১৩ ডিসেম্বর) সকালে জাতীয় জাদুঘরের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।  

এসময় মানববন্ধনে বক্তব্য রাখেন- মুক্তিযোদ্ধা ও সাবেক এআইজি মালেক খসরু, সালেকুর রহমান সুমন, মাসুদ আলম, জালাল হোসেন লাইজু, অধ্যাপক ড. মাহবুব হোসেন, বীর প্রতীক মোহাম্মদ আব্দুল্লাহ, বীর প্রতীক আনোয়ার হোসেন, ফজলুর রহমান, সাঈদ অপু, শাজাহান কবীর সুমন, রাশেদ রাব্বি, নাজিম উদ্দিন, অরণ্য জুয়েল প্রমুখ।

মানববন্ধনে প্রজন্মের চেতনার আহ্বায়ক মোহাম্মদ গোলাম নবী হোসেন বলেন, মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানার জন্য পরিকল্পনা কমিশন গঠন করে প্রকৃত তথ্য সংগ্রহ করে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে।  

বক্তারা বলেন, একাত্তর সালে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিল দেড় লাখ যোদ্ধা। কিন্তু এখন না-কি আড়াই লাখ মুক্তিযোদ্ধা ভাতা নিচ্ছেন। এরা কোথা থেকে এসেছেন, কীভাবে এ ভাতা নিচ্ছেন। এসব ভুয়া মুক্তিযোদ্ধাদের তালিকা থেকে বাদ দেওয়ার দাবি জানানো হয়।

তারা আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে ইতিহাসের বৃহত্তর স্বার্থে একাত্তর সালে সংঘটিত জনযুদ্ধে অংশগ্রহণকারী নিহতদের স্মরণে ও জীবিত মুক্তিযোদ্ধাদের বীরত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ জেলা-উপজেলা শহরে স্মরণ স্তম্ভ এবং যুদ্ধের বিরোধীতাকারীদের ঘৃণিত হিসেবে চিহ্নিতের লক্ষ্যে উদ্যানসহ সব জেলায় ঘৃণাস্তম্ভ নির্মাণে নিজ উদ্যোগে সব স্তরের জনগণকে এগিয়ে আসার আহ্বান জানান তারা।

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৯
পিএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।