ঢাকা, শনিবার, ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০ সফর ১৪৪২

জাতীয়

রিয়াদে ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৯
রিয়াদে ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত

ঢাকা: সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসে ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত হয়েছে। বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ, বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন প্রতিষ্ঠানের আইটি বিশেষজ্ঞরা অনুষ্ঠানে যোগ দেন।

বৃহস্পতিবার ( ১২ ডিসেম্বর) রিয়াদ দূতাবাস জানায়, দিবসটি উপলক্ষে রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন করছেন। ডিজিটাল বাংলাদেশের কারণে দেশের মানুষ আজ ঘরে বসেই বিভিন্ন সরকারি সেবা গ্রহণ করতে পারছে।

সমাজ থেকে দুর্নীতি দূর করার জন্য ডিজিটাল প্রযুক্তি ব্যপক ভূমিকা রাখছে।

রাষ্ট্রদূত বলেন, রিয়াদের বাংলাদেশ দূতাবাস ডিজিটাল পদ্ধতিতে সেবা প্রদান করছে, এ লক্ষ্যে সৌদি আরবের বিভিন্ন শহরে প্রবাসী ডিজিটাল সেন্টার স্থাপন করা হয়েছে। যার মাধ্যমে দূরদুরান্ত থেকে প্রবাসীরা দূতাবাসের বিভিন্ন সেবা সহজে গ্রহণ করতে পারছেন। তিনি প্রবাসীদের সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন গুজব প্রচার থেকে সাবধান থাকার জন্য আহবান জানান।

গোলাম মসীহ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার কারণে ইতিমধ্যে বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন। প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে অনবদ্য ভূমিকা রাখছেন।

দূতাবাসের উপ-মিশন প্রধান ড. নজরুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের কারণে প্রবাসীরা বিভিন্নভাবে উপকৃত হচ্ছেন। দূতাবাস এ্যাপসের মাধ্যমে অচিরেই প্রবাসীরা বিভিন্ন সেবা গ্রহণ করতে পারবেন।

ড. ফরিদ উদ্দিন আহমদের উপস্থাপনায় অনুষ্ঠানে আরও বক্তব্য প্রদান করেন ডিফেন্স এ্যটাশে ব্রিগেডিয়ার জেনারেল মো. সাঈদ সিদ্দিকী।  

অনুষ্ঠানে দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। আলোচনা শেষে ডিজিটাল বাংলাদেশের ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

বাংলাদেশ সময়: ০৬২০ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৯
টিআর/এমআইএইচ/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa