ঢাকা, বুধবার, ১০ আষাঢ় ১৪২৮, ২৩ জুন ২০২১, ১২ জিলকদ ১৪৪২

জাতীয়

বেনাপোলে ১৫ দিন পর কাঁচামাল পণ্যের আমদানি শুরু

উপজেলা করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৯ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৯
বেনাপোলে ১৫ দিন পর কাঁচামাল পণ্যের আমদানি শুরু ছবি:বাংলানিউজ

বেনাপোল (যশোর): বেনাপোল বন্দরে গত ১৫ দিন ধরে পচনশীল জাতীয় কাঁচামাল খাদ্যদ্রব্য আমদানি বন্ধ রখার পর পুনরায় আমদানি শুরু করেছে বাংলাদেশি ব্যবসায়ীরা।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) বিকাল থেকে এ পথে কাঁচামাল খাদ্যদ্রব্যের আমদানি শুরু হয়েছে।

জানা যায়, প্রতিদিন এই বন্দর দিয়ে ভারত থেকে প্রায় ৪০০ ট্রাক পণ্য আমদানি হয়ে থাকে।

এসব পণের মধ্যে প্রায় ৩৫ থেকে ৪০ ট্রাক রয়েছে মাছ, পানপাতা, আপেল, লেবু ও টমেটোসহ বিভিন্ন পচনশীল পণ্য। প্রতিদিন এসব আমদানি পণ্য থেকে সরকারের প্রায় দেড় কোটি টাকা রাজস্ব আসে।

বেনাপোল কাস্টমস হাউজের সহকারী রাজস্ব কর্মকর্তা ইনামুল হক জানান, গত ১৫ দিন ধরে এ পথে কাঁচামাল পণ্য আমদানি বন্ধ থাকার পর পূনরায় আমদানি শুরু হয়েছে। বর্তমানে বন্দরে ২৪ ঘণ্টা কার্যক্রম চলমান রয়েছে। ব্যবসায়ীরা যাতে দ্রুত পণ্য খালাস নিতে পারে সে জন্য সব ধরনের চেষ্টা করা হচ্ছে।

আমদানিকারক উজ্বল বিশ্বাস জানান, যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় এ পথে আমদানিকারকদের আগ্রহ বেশি। কিন্তু কিছু সমস্যা হওয়ায় বেনাপোল বন্দর থেকে মুখ ফিরিয়ে নিয়েছিল ব্যবসায়ীরা। তবে এখন কিছুটা সমস্যা সমাধানের পর আবার আমদানি শুরু হয়েছে। এতে ব্যবসায়িরা যেমন লাভবান হবে তেমনি সরকারেও তেমন রাজস্ব বাড়বে।

শ্রমিকরা জানান, কাচামালের আমদানি বন্ধ থাকায় আমরা দিন আনা দিন খাওয়া মানুষ খুব কষ্টে মধ্যে ছিলাম। আমদানি শুরু হওয়ায় আমাদের কষ্ট কিছুটা লাঘব হবে।

গত ৩০ নভেম্বর বিজিবি ৯ ট্রাক পানপাতা আটকের জের ধরে বেনাপোল বন্দরে খাদ্যদ্রব্য জাতীয় কাঁচামাল আমদানি  বন্ধ করে দিয়েছিল ব্যবসায়ীরা।

বাংলাদেশ সময়: ০২১৮ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৯
এমআইএইচ/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa