ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কেরানীগঞ্জে অগ্নিকাণ্ড: আর্থিক সহায়তার ঘোষণা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৮ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৯
কেরানীগঞ্জে অগ্নিকাণ্ড: আর্থিক সহায়তার ঘোষণা শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

ঢাকা: কেরানীগঞ্জের প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ডে নিহত শ্রমিকদের পরিবারকে এক লাখ টাকা ও আহতদের ৫০ হাজার টাকা দেওয়ার ঘোষণা দিয়েছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

তিনি বলেন, বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী গঠিত শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে আর্থিক সহায়তা দেওয়া হবে। একইসঙ্গে অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (১২ ডিসেস্বর) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক শোকবার্তায় প্রতিমন্ত্রী শোক প্রকাশ ও আর্থিক সহায়তার ঘোষণা দেন।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী জানান, কেরানীগঞ্জে প্লাস্টিক সামগ্রী তৈরির কারখানা প্রাইম পেট অ্যান্ড প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বুধবার (১১ ডিসেম্বর) অগ্নিকাণ্ডে যেসব শ্রমিক নিহত হয়েছেন তাদের পরিবারকে এক লাখ টাকা এবং যেসব শ্রমিক আহত হয়ে ঢাকা মেডিক্যালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন তাদের চিকিৎসা সহায়তা হিসেবে ৫০ হাজার টাকা দেওয়া হবে।

এদিকে, বৃহস্পতিবার সকালে মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজম ঢাকা মেডিক্যালের বার্ন ইউনিটে যান এবং সেখানে চিকিৎসাধীন শ্রমিকদের চিকিৎসার খোঁজখবর নেন। পরে তিনি কেরানীগঞ্জে চুনকুটিয়ার অগ্নি দুর্ঘটনাস্থল পরিদর্শন করেন।

এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ ভয়াবহ দুর্ঘটনায় আমরা গভীরভাবে শোকাহত। এ কারখানাটি কমপ্লায়েন্স নয় এর আগেও মালিককে একাধিকবার নোটিশ দেওয়া এবং শ্রম আইনে মামলাও করা হয়েছে। এ দুর্ঘটনার কারণ অনুসন্ধান এবং দায়ীদের বিরুদ্ধে শ্রম আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, বর্তমান সরকার এ ধরনের দুর্ঘটনার পরিমাণ শূন্যের কোটায় নিয়ে আসার জন্য আন্তরিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এ সময় তার সঙ্গে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায় এবং এ অধিদপ্তরের ঢাকার উপ-মহাপরিদর্শক আহমেদ বেলাল উপস্থিত ছিলেন।

বুধবার দুর্ঘটনার পর আহতদের হাসপাতালে আনা হলে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের কর্মকর্তারা তাদের পাশে ছিলেন এবং তাদের পরিচয় জানার কাজ চলছে।

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৯
জিসিজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।