ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নদী-জলাশয়ে ৪০ হাজার অবৈধ স্থাপনা, উচ্ছেদ শুরু ২৩ ডিসেম্বর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৯
নদী-জলাশয়ে ৪০ হাজার অবৈধ স্থাপনা, উচ্ছেদ শুরু ২৩ ডিসেম্বর পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কক্ষে আয়োজিত ভিফিও কনফারেন্স।

ঢাকা: সারাদেশের নদ-নদী, খাল ও প্রাকৃতিক জলাশয়ের প্রায় ৪০ হাজার অবৈধ স্থাপনা চিহ্নিত করা হয়েছে। প্রথম পর্যায়ে এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান আগামী ২৩ ডিসেম্বর দেশব্যাপী একযোগে শুরু হবে বলে জানিয়েছে পানি সম্পদ মন্ত্রণালয়।

এ অভিযানের লক্ষ্যে বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কক্ষে পানি সচিব কবির বিন আনোয়ার মন্ত্রিপরিষদ বিভাগ, জননিরাপত্তা বিভাগ এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিনিধিদের নিয়ে সারাদেশের জেলা প্রশাসকদের সঙ্গে একটি ভিডিও কনফারেন্স আয়োজন করেন।

পানি সচিব বলেন, পুনরায় দখল বন্ধ করার জন্য উচ্ছেদ অভিযান সম্পন্ন হলে সেখানে তৎক্ষনাৎ পানি উন্নয়ন বোর্ডের চলমান প্রকল্পের কাজ করা হবে এবং যেসব জায়গায় প্রকল্প নেই সেখানে বৃক্ষ রোপণ, বসার জায়গা তৈরিসহ স্থানীয় নাগরিকদের জন্য মনোরম পরিবেশের ব্যবস্থা করা হবে।

কনফারেন্স চলাকালে উচ্ছেদ অভিযানে ইতোমধ্যে জেলা প্রশাসনের নেতৃত্বে জেলা পানি সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা কমিটি থেকে গৃহীত বিভিন্ন প্রস্তুতি এবং নানা প্রতিবন্ধকতা সম্পর্কে মতবিনিময় ও দিকনির্দেশনা দিয়েছেন পানিসম্পদ সচিব।  

পানি সম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ডের ঊর্দ্ধতন কর্মকর্তারা সরাসরি উপস্থিত থেকে উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করবেন এবং অভিযানের যে কোনো জটিলতর কাজে মন্ত্রণালয় থেকে পানি সচিব সর্বাত্মক সহযোগিতা করার আশ্বাস দেন।

পানি সম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আসিফ আহমেদ জানান, প্রত্যেক জেলা প্রশাসনের সহযোগিতায় অবৈধ স্থাপনার তালিকা প্রস্তুত করেছে মন্ত্রণালয়। স্থানীয় প্রশাসনের সহায়তায় সে সব উচ্ছেদ শুরু হবে।

কনফারেন্সের সময় অতিরিক্ত সচিব (উন্নয়ন) মাহমুদুল ইসলাম এবং অতিরিক্ত সচিব (প্রশাসন) মোহাম্মদ রোকন উদ-দৌলাসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৯
এমআইএইচ/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad