bangla news

‘ফুড চেইনের মাধ্যমে প্লাস্টিক শরীরে প্রবেশ করছে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-১১ ১০:০০:২৯ পিএম
.

.

ঢাকা: প্রতিদিন ফুড চেইনের মাধ্যমে প্লাস্টিক আমাদের শরীরে প্রবেশ করছে বলে জানিয়েছেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী।

বুধবার (১১ ডিসেম্বর) জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের উদ্যোগে মিরপুর ক্যান্টমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের নিয়ে ‘প্লাস্টিক দূষণ ও স্বাস্থ্যগত ক্ষতি’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, প্রতিদিন ফুড চেইনের মাধ্যমে প্লাস্টিক আমাদের শরীরে প্রবেশ করছে, পরিণতিতে ক্যান্সারের মত ভয়াবহ বিপদ ডেকে আনছে। লোভের স্রোতে যে সমাজ ভেসে যাচ্ছে, সে সমাজে মানুষ প্রকৃতি ও জীববৈচিত্র্যকে ধ্বংস করছে। এ অভিশাপ থেকে সমাজকে বাঁচাতে তরুণ প্রজন্মকে এগিয়ে আসতে হবে। 

তিনি বলেন, প্লাস্টিক পলিথিনের ক্ষতিকর প্রভাব সম্পর্কে তরুণ প্রজন্মকে সতর্ক ও সচেতন করতে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের এটি ব্যতিক্রমী আয়োজন।

অনুষ্ঠানে এ সময় ১৫০ স্কুল শিক্ষার্থীকে শপথ বাক্য পাঠ করান মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী। শপথের পর তাদের হাতে তুলে দেওয়া হয় খাদ্যমানসম্পন্ন অ্যালমুনিয়ামের তৈরি পানির বোতল। এতে আনন্দ-উচ্ছ্বাসে উদ্বেলিত হয় শিক্ষার্থীরা।  

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সিনিয়র কিউরেটর এ এস এম শফিউল আলম তালুকদার এবং মিরপুর ক্যান্টমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের শিক্ষিকা জান্নাতুন নাঈম।

বাংলাদেশ সময়: ২১৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৯
এসএমএকে/আরআইএস/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-12-11 22:00:29