ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খুলনায় পাটকল শ্রমিকরা আমরণ অনশনে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৯
খুলনায় পাটকল শ্রমিকরা আমরণ অনশনে খুলনায় পাটকল শ্রমিকরা আমরণ অনশন শুরু করেছেন।

খুলনা: আমরণ অনশন শুরু করেছেন খুলনার নয়টি রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) বিকেল ৩টা থেকে মজুরি কমিশন বাস্তবায়ন ও নিয়মিত মজুরি পরিশোধসহ ১১ দফা বাস্তবায়নের দাবিতে এ অনশন কর্মসূচি শুরু করেন তারা।

রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-ননসিবিএ সংগ্রাম পরিষদের ডাকা পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে খুলনার ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, ইস্টার্ন, আলিম এবং যশোরের জেজেআই ও কার্পেটিং স্ব স্ব পাটকলের উৎপাদন বন্ধ রেখে মিলের প্রধান ফটকে এ কর্মসূচি পালন করছেন প্রায় অর্ধ লাখ শ্রমিক।

আন্দোলনরত পাটকল শ্রমিকরা জানান, শ্রমিকরা মজুরি না পাওয়ায় মানবেতর জীবন যাপন করছেন।  তারা তাদের সন্তানদের লেখাপড়ার খরচ, ঘর ভাড়া দিতে পারছে না। এ অবস্থায় বাধ্য হয়েই আন্দোলনে নেমেছেন।

তারা বলেন, আজ সব সেক্টরে মজুরি কমিশন বাস্তবায়ন হলেও পাটকল শ্রমিকদের বেলায় অনীহা করা হচ্ছে। মজুরি কমিশন বাস্তবায়ন, পাটখাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ ও পিপিপি বাতিলসহ ১১ দফা দাবিতে আমরা আন্দোলনে নেমেছি।

ক্রিসেন্ট জুট মিলের সাবেক সভাপতি মো. মুরাদ হোসেন বলেন, শ্রমিকরা স্বতঃস্ফূর্তভাবে কাজ বন্ধ রেখে স্ব স্ব মিল গেটে অনশন পালন করছেন। সেখানে সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের নেতারা বক্তব্য দিচ্ছেন।  

পাটখাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, পিপিপি বাতিল, মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত কঠোর আন্দোলন চলবে।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১০ , ২০১৯
এমআরএম/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।