ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘সড়ক বিষয়ে না জেনেই কথা বলে সাংবাদিকরা’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৮ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৯
‘সড়ক বিষয়ে না জেনেই কথা বলে সাংবাদিকরা’

ঢাকা: সড়ক পরিস্থিতির প্রকৃত অবস্থা না জেনেই বাংলাদেশের সাংবাদিকরা তা নিয়ে বিশেষজ্ঞের মতো আলাপ করে বলে অভিযোগ জানিয়েছে পরিবহন মালিক নেতারা। 

মঙ্গলবার (১০ ডিসেম্বর) রাজধানীর মহাখালীতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলামের সঙ্গে এক মতবিনিময় সভায় এ অভিযোগ তোলা হয়।  

সভায় সভাপতির বক্তব্যে মহাখালী বাস টার্মিনাল বাস মালিক শ্রমিক সমিতির সভাপতি আবুল কালাম বলেন, আজকাল সড়ক নিয়ে সবাই বিশেষজ্ঞ।

টিভি চ্যানেল খুললেই সব বিশেষজ্ঞ। সাংবাদিকরা সড়কের কোনো কিছুর সঙ্গেই জড়িত না, কিন্তু তবুও তারা বিশেষজ্ঞের মত কথা বলে। নিরাপদ সড়ক আমরাও চাই, আমি চাই। সড়ক নিরাপদ হলে আমাদের লাভ, আমাদের ব্যবসার লাভ।  

‘একসময় গোপাল ভাঁড় ছিলেন। তাকে রাজা জিজ্ঞেস করেছিলেন যে- আমার রাজ্যে কোন পেশার লোক বেশি? গোপাল ভাঁড় বলেছিলেন- চিকিৎসক। আর এখন সাংবাদিক। ’

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ। তিনি বলেন, রাজধানীতে সুশৃঙ্খল পরিবহন ব্যবস্থা চালু করতে আমরা কাজ করে যাচ্ছি। বাস রুট রেশনালাইজেশনের বিষয়ে গঠিত কমিটির মাধ্যেমে ঢাকায় নির্দিষ্ট সংখ্যক কোম্পানির আওতায় এক হাজার এসি বাস ও চার হাজার নন-এসি বাস নামানো হবে। চারটি রুটে চারটি টার্মিনাল হবে। সে সব টার্মিনালে বাস থাকবে। প্রতি রুটে একই রঙের বাস থাকবে। কনট্র্যাক্ট সিস্টেমে বাস চলবে না। সবার শেয়ার থাকবে, সেই অনুযায়ী মুনাফা হবে।  

খন্দকার এনায়েত উল্লাহ আরও বলেন, বর্তমানে সড়কে কে কার আগে যাবে, কে যাত্রী বেশি পাবে এ নিয়ে প্রতিযোগিতা চলে। বাস রুট রেশনালাইজেশন কমিটির কাজ অনুযায়ী সড়কে শৃঙ্খলা ফেরানোর কাজ শেষ হলে এমন প্রতিযোগিতা আর থাকবে না। আমরা টিকিট কাউন্টার সিস্টেম চালু করলে কন্ট্রাক্ট সিস্টেম আর থাকবে না, ফলে এই অসম প্রতিযোগিতা আর হবে না। এ প্রতিযোগিতার ফলেই দুর্ঘটনার সংখ্যা বাড়ে।  

এসময় পরিবহন নেতারা সিটি কর্পোরেশনের কাছে বিভিন্ন দাবিদাওয়া পেশ করেন। মেয়র আতিকুল ইসলাম সিটি করপোরেশনের পক্ষে সব ধরনের সহায়তা করা হবে বলে আশ্বাস দেন তাদের।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, ডিসেম্বর ১০,২০১৯
এসএইচএস/এইচজে 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।