bangla news

‘সোনার তরী’ ও ‘অচিন পাখি’ আসছে ডিসেম্বরেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-১০ ২:০৪:৩২ পিএম
ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

ঢাকা: সর্বাধুনিক প্রযুক্তির উড়োজাহাজ ৭৮৭-৯ সিরিজের দু’টি বোয়িং বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যোগ হচ্ছে এ মাসেই। ২০ ও ২৩ ডিসেম্বর উড়োজাহাজ দু’টি বাংলাদেশে আসার কথা রয়েছে।

জানা গেছে, ‘সোনার তরী’ ও ‘অচিন পাখি’ নামের ড্রিমলাইনারের মধ্যে একটি যুক্তরাষ্ট্রের সিয়াটল থেকে বাংলাদেশের পথে রওনা দেবে ১৯ ডিসেম্বর। দ্বিতীয়টি সেখান থেকে উড়াল দেবে ২১ ডিসেম্বর। 

বিমান সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রতিটি ৭৮৭-৯ ড্রিমলাইনার বর্তমান বাজারমূল্যের অর্ধেক দামে, অর্থাৎ ১৫০ মিলিয়ন মার্কিন ডলারের কমে কেনা হয়েছে। ‘সোনার তরী’, অন্যটি ‘অচিন পাখি’ নাম দু’টি পছন্দ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে বোয়িং থেকে বিমান দু’টি আনতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, সিভিল অ্যাভিয়েশন অথরিটি বাংলাদেশ ও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের দু’টি প্রতিনিধি দল ১৬ ও ১৭ ডিসেম্বর যুক্তরাষ্ট্র যাচ্ছে। 

বিমানবহরে বর্তমানে উড়োজাহাজ রয়েছে ১৬টি। এগুলোর মধ্যে নিজস্ব উড়োজাহাজ ১০টি। বাকি ছয়টি লিজে আনা। নিজস্ব ১০টি উড়োজাহাজের সবই বোয়িং কোম্পানি থেকে কেনা। এর মধ্যে চারটি ড্রিমলাইনার ৭৮৭-৮, চারটি ৭৭৭-৩০০ ইআর ও দু’টি ৭৩৭-৮০০।

নতুন দু’টি ৭৮৭-৯ উড়োজাহাজ নিয়ে বিমানের উড়োজাহাজ হবে ১৮টি। এছাড়া, আগামী বছর কানাডা থেকে কেনা তিনটি ড্যাশ-৮ দেশে আসছে। 

বাংলাদেশ সময়: ১৪০৩ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৯
টিএম/এফএম 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-10 14:04:32