bangla news

৩৬ বছর ধরে কোরআন শিক্ষা দেওয়া মালেকার হাতে জয়িতা সম্মাননা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-১০ ২:০৫:৫২ এএম
জয়িতা সম্মাননা নিচ্ছেন মালেকা বেগম। ছবি: বাংলানিউজ

জয়িতা সম্মাননা নিচ্ছেন মালেকা বেগম। ছবি: বাংলানিউজ

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ৩৬ বছর ধরে নিজ বাড়িতে শিশু ও বয়স্কদের বিনামূল্যে কুরআন এবং হাদিস শিক্ষা দিয়ে আসা মালেকা বেগম সেরা জয়িতা সম্মাননা পেয়েছেন।

সোমবার (০৯ ডিসেম্বর) উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের উদ্যোগে মালেকাকে আনুষ্ঠানিকভাবে সংবর্ধনা ও ক্রেস্ট প্রদান করা হয়েছে।

উল্লাপাড়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আরিফুজ্জামান বাংলানিউজকে জানান, ডেফলবাড়ি জ্ঞানের আলো শিক্ষালয়ের পরিচালক মালেকা বেগমকে সেরা জয়িতা নির্বাচিত করা হয়। বেগম রোকেয়া দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে মালেকা বেগমসহ মোট ৫ জনকে জয়িতা সম্মাননা ও ক্রেষ্ট প্রদান করা হয়েছে।

উপজেলার ডেফলবাড়ী গ্রামের আব্দুল কাদেরের স্ত্রী মালেকা বেগম। ৩৬ বছর ধরে নিজ বাড়িতে গ্রামের শিশু ও বয়স্কদের কোরআন এবং হাদিস শিক্ষা দিয়ে আসছেন। তাকে সহযোগিতা ও অনুপ্রেরণা দেন স্বামী আবদুল কাদের ও ছেলে আবুল হোসেন। পরে সেখান থেকেই যাত্রা শুরু ডেফলবাড়ি জ্ঞানের আলো শিক্ষালয়ের।

মালেকা বেগম জানান, পঞ্চম শ্রেণিতে পড়া শেষ হওয়ার পরই ডেফলবাড়ি গ্রামের দরিদ্র কৃষক আব্দুল কাদেরের সঙ্গে তার বিয়ে হয়। বিয়ের পর থেকে তিনি লক্ষ্য করেন, এ গ্রামে কুরআন শিক্ষা দেওয়ার মতো কেউ নেই। তারপর স্বামী আব্দুল কাদের সঙ্গে পরামর্শ করে পাড়ার শিশুদেরকে কুরআন শিক্ষা দেওয়া শুরু করেন। তারপর অনেক বয়স্ক মহিলারাও তার  কাছে দোয়া ও কুরআন  শিখতে আসে।

২০১০ সালে তার ছেলে আবুল হোসেন ডেফলবাড়ী জ্ঞানের আলো শিক্ষালয় নামে একটি প্রতিষ্ঠান করলে মালেকা আরও অনুপ্রাণিত হন।

বাংলাদেশ সময়: ০২০৫ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৯
এইচএডি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-10 02:05:52