ঢাকা, শনিবার, ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৭ সফর ১৪৪২

জাতীয়

চেষ্টা করলে বাঙালির অসাধ্য কিছু নেই: ইয়াফেস ওসমান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৯
চেষ্টা করলে বাঙালির অসাধ্য কিছু নেই: ইয়াফেস ওসমান

ঢাকা: চেষ্টা করলে বাঙালির অসাধ্য কিছু নেই। বাঙালিরা সব পারে বলে মন্তব্য করেছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

সোমবার (৯ ডিসেম্বর) বিকেলে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে ‘ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট’ ফাউন্ডেশনের উদ্যোগে ন্যাশনাল ইয়ুথ কংগ্রেস-২০১৯ শীর্ষক সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

ইয়াফেস ওসমান বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের জন্য আমি ভীত নই।

বাংলাদেশসহ অনেক দেশ প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে। এ দেশের মানুষ বুদ্ধিমান জাতি। সেভাবে আমরাও এগিয়ে যেতে পারবো, ভয় পাওয়ার কিছু নেই। সেজন্য আমাদের প্রস্তুতি নিতে হবে। আপনারা সবাই জানেন, আমাদের দেশ থেকে পৃথিবীর বিভিন্ন দেশে ওষুধ রপ্তানি হচ্ছে।  

বাঙালির চাওয়া আকাশছোঁয়া। বঙ্গবন্ধু স্যাটেলাইটে প্রমাণ মন্তব্য করে তিনি বলেন, আকাশে তাকাতে হবে। তা না হলে আমরা কীভাবে আগাবো। আমার দৃষ্টিভঙ্গি সামনে না থাকলে আগাবো কীভাবে? চেষ্টা করিলে বাঙালির অসাধ্য কিছু নেই। বাঙালিরা সব পারে।  

মন্ত্রী বলেন, বাংলাদেশে নারী-পুরুষের কোনো ভেদাভেদ নেই। সেভাবেই বাংলাদেশ এগোচ্ছে। চতুর্থ বিপ্লব বা পঞ্চম বিপ্লব যাই বলেন এ নিয়ে আমি ভীত নই। আমরা ভীত জাতি নই। কিছু বিষয় আগেভাগে চিন্তা-পরিকল্পনা করলে ভালোভাবে সামনের দিকে এগিয়ে যাওয়া যাবে।  

তিনি আরও বলেন, আমাদের দেশের সাধারণ মানুষের অসাধারণ কিছু গুণ আছে। মানুষ মোবাইলের অনেক কিছুই বোঝে না। কিন্তু তার নিজের মোবাইলের সবকিছু বোঝেন। সুতরাং আমাদের দেশের মানুষগুলোকে সেইভাবে আমরা তৈরি করে নিতে পারি।  

বিজ্ঞান কোথাও থেমে থাকে না মন্তব্য করে ইয়াফেস ওসমান বলেন, জ্ঞান বড় সম্পদ। চর্চায় বেড়ে যায়। নদীর স্রোতের মতন। থেমে গেলে মরে যায়। চতুর্থ শিল্প বিপ্লবের জন্য জনগণকে আগে থেকেই তৈরি করে নিতে হবে। ইন্ডাস্ট্রি ও সরকার একসঙ্গে কাজ করলে আমাদের কোনো সমস্যা হবে না। তাহলে আমাদের ভয়ের কোনো কারণ নেই। চতুর্থ শিল্প বিপ্লব নিয়ে চিন্তা শুরু হয়েছে এটা ভালো। যে জাতি পাকিস্তানি আর্মিদের ডিফেন্স করতে পারে। সে জাতি সব করতে পারে।

সাবেক সচিব ও ধ্রুবতারার চেয়ারম্যান নজরুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৯
এমএমআই/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa