bangla news

রোকেয়া দিবসে বিচিত্রা তির্কী-বীনা হাঁসদাকে সম্মাননা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-০৯ ৭:৩৩:৪৯ পিএম
হাতে ক্রেস্ট তুলে দেওয়া হচ্ছে, ছবি: বাংলানিউজ

হাতে ক্রেস্ট তুলে দেওয়া হচ্ছে, ছবি: বাংলানিউজ

রাজশাহী: বেগম রোকেয়া দিবস উপলক্ষে রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির উদ্যোগে দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এই অনুষ্ঠানে সমাজে গুরুত্বপূর্ণ অবদান রাখায় বিচিত্রা তির্কী ও সফল জননী হওয়ায় বীনা হাঁসদাকে ক্রেস্ট, সনদ ও নগদ অর্থ দিয়ে সম্মাননা জানানো হয়েছে।

সোমবার (০৯ ডিসেম্বর) রাজশাহী মহানগরীর মোল্লাপাড়ায় একাডেমি মিলনায়তনে ক্ষুদ্র নৃগোষ্ঠীর কৃতি নারীদের সম্মাননা দেওয়া, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির উপ-পরিচালক ও রাজশাহী বিভাগীয় স্থানীয় সরকারের উপ-পরিচালক চিত্রলেখা নাজনীন।

প্রধান অতিথি ছিলেন- রাজশাহী বিভাগীয় কমিশনার (ভারপ্রাপ্ত) ও একাডেমির সভাপতি ড. আব্দুল মান্নান। বিশেষ অতিথি ছিলেন একাডেমির নির্বাহী পরিষদের সদস্য অধ্যাপক রুহুল আমিন প্রামাণিক, যোগেন্দ্রনাথ সরেন, গাব্রিয়েল হাঁসদা, চিত্তরঞ্জন সরদার, কামিল্লা বিশ্বাস ও সুসেন কুমার শ্যামদুয়ার ও সুহাসিনী হাঁসদা।

এজাড়া একাডেমির গবেষণা কর্মকর্তা বেনজামিন টুডু, সংগীত প্রশিক্ষক মানুয়েল সরেন, কবির আহম্মেদ বিন্দু ও গবেষণা সহকারী মোহাম্মদ শাহজাহান উপস্থিত ছিলেন। সভা সঞ্চালনা করেন আবৃত্তি প্রশিক্ষক লুবনা রশিদ সিদ্দিকা। সভায় একাডেমির বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়েও আলোচনা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি প্রতিটি আদিবাসী মেয়ে ও নারীদের সুশিক্ষায় শিক্ষিত হওয়ার পরামর্শ দেন। তিনি বলেন, একজন মা শিক্ষিত হলে একটি জাতি শিক্ষিত হবে। একইসঙ্গে মাদক পরিহার করে মূল ধারার শিক্ষা গ্রহণ করে নিজেদের এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান জানান তিনি।

বক্তব্য শেষে সমাজে গুরুত্বপূর্ণ অবদান রাখায় বিচিত্রা তির্কী ও সফল জননী হওয়ায় বীনা হাঁসদাকে ক্রেস্ট, সনদ ও নগদ অর্থ দিয়ে সম্মাননা জানানো হয়। পরে ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির শিল্পীরা নৃত্য ও গান পরিবেশন করেন।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৯
এসএস/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   রাজশাহী
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-12-09 19:33:49