ঢাকা, সোমবার, ১৯ শ্রাবণ ১৪২৭, ০৩ আগস্ট ২০২০, ১২ জিলহজ ১৪৪১

জাতীয়

সম্মেলনের আগে মন্ত্রিসভায় পরিবর্তন হচ্ছে না: কাদের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-০৯ ১১:৫৭:০৪ পিএম
সম্মেলনের আগে মন্ত্রিসভায় পরিবর্তন হচ্ছে না: কাদের

ঢাকা: আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের আগে মন্ত্রিসভায় পরিবর্তন বা পুনর্বিন্যাস হচ্ছে না বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, মন্ত্রিসভার পরিবর্তন, পরিবর্ধন প্রধানমন্ত্রীর এখতিয়ার। তবে এ মাসে হওয়ার সম্ভবনা কম।

জাতীয় সম্মেলনের আগে হচ্ছে না।

সোমবার (০৯ ডিসেম্বর) সচিবালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সভাকক্ষে সমসাময়িক ইস্যুতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, সম্মেলন করার জন্য প্রস্তুতিটা ভালো। আমরা জেলা পর্যায়ে অনেকগুলোর কাজ শেষ করেছি। আরও কতগুলো বাকি রয়েছে। আমাদের সর্বশেষ সম্মেলন হবে জাতীয় কাউন্সিলের আগে ১৮ তারিখ ঝালকাঠি জেলায়। আগামীকাল দুইটা সম্মেলন আছে খুলনা জেলায়। আমি তো প্রতিদিন যাচ্ছি। এরপর ১১ তারিখে হবিগঞ্জ, ১৩ তারিখে গোপালগঞ্জ। এছাড়া কুড়িগ্রাম, লালমনিরহাট, সাতক্ষীরায় সম্মেলন হবে এরমধ্যে। এটা চলমান প্রক্রিয়া। ২৫ থেকে ৩০টা হয়ে যাবে। বাকিগুলো মেয়াদোত্তীর্ণ হয়নি। কারণ সম্মেলন হলে প্রেসিডেন্ট-সেক্রেটারি ডিক্লেয়ার করা হয়। পরবর্তীকালে ফুল কমিটি করা ও অনুমোদন দেওয়া এসময়টা তো সংসদের বা সরকারের বয়সের মতো। আসলে সরকারের বয়স শুরু হয় সংসদ যেদিন থেকে বসে, সেদিন থেকে। নির্বাচন তো আগেই হয়ে যায়। সংসদ যখন বসে, সেদিন অনুমোদিত কমিটি নিয়ে বসে। তাই এসব কমিটির মেয়াদোত্তীর্ণ হয়নি।

মন্ত্রিসভা পুনর্বিন্যাসের কথা শোনা যাচ্ছে- এ বিষয়ে এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, এটা এই মুহূর্তে আমি বলতে পারছি না। এটা তো প্রধানমন্ত্রীর এখতিয়ার। তবে সম্মেলনের আগে এসব (মন্ত্রিসভা পুনর্বিন্যাস) হচ্ছে না। এই মাসেও সম্ভাবনা কম। নতুন বছরে হবে কি-না এটা তো প্রধানমন্ত্রী বলতে পারেন। তবে এটা তো রুটিন। ক্যাবিনেট এক্সটেনশন, রিশাপল (রদবদল) এগুলো তো হয়ই সব দেশে।

মন্ত্রিসভায় নন পারফরমার কিংবা পউর পারফরমার আছেন কি-না জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, আমি একজন মন্ত্রী হয়ে আরেকজন মন্ত্রীকে নন পারফরমার কেমন করে বলব। এটা কী বলা সম্ভব। জবাবদিহিতা যার কাছে, তিনি সেটা মূল্যায়ন করবেন। আমার কাজগুলো আমার নখদর্পণে। এতদিন কাজ করছি এখানে বিষয়গুলো আমার মুখস্ত। আমি নোট দেখে বক্তব্য দিই না। মন্ত্রণালয় ও দলের সব চিত্র আমার জানা আছে। ইউনিয়ন উপজেলা পর্যায়ের নেতাদেরও চিনি ব্যক্তিগতভাবে। ইঞ্জিনিয়ারদের সঙ্গেও কথা বলি, নির্দেশনা দিই।

নারী নেতৃত্বের কোটা পূরণ হয়নি এখনও। প্রায় ৩০ শতাংশ কোটা বাকি রয়েছে, সে বিষয়ে কী ভাবছেন- এমন প্রশ্নের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ২০২০ সাল পর্যন্ত সময় আছে। আমাদের মাথায় আছে। নারী নেতৃত্ব ও প্রতিনিধিত্ব বাড়ানোর ব্যাপারে সক্রিয় চিন্তা করছি।

আরও পড়ুন>> ভালো না করলে দায়িত্বে পরিবর্তন হবে: ওবায়দুল কাদের 

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৯
জিসিজি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa