ঢাকা, বুধবার, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ২৫ নভেম্বর ২০২০, ০৮ রবিউস সানি ১৪৪২

জাতীয়

মন্ত্রিসভায় রাষ্ট্রপতির ভাষণের খসড়া অনুমোদন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৯ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৯
মন্ত্রিসভায় রাষ্ট্রপতির ভাষণের খসড়া অনুমোদন

ঢাকা: একাদশ জাতীয় সংসদের ২০২০ সালের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (০৯ ডিসেম্ব) সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সংবিধানের ৭৩(২) অনুচ্ছেদের বিধান অনুযায়ী একাদশ জাতীয় সংসদের ২০২০ সালের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি ভাষণ দেবেন।

মন্ত্রণালয় ও বিভাগ থেকে প্রাপ্ত তথ্য-উপাত্তের ভিত্তিতে রাষ্ট্রপতি প্রদেয় ভাষণের খসড়া এবং সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির পাঠের উদ্দেশ্যে একটি সংক্ষিপ্ত ভাষণের খসড়া মন্ত্রিপরিষদ বিভাগে প্রণয়ন করা হয়।

খসড়া ভাষণে দেশের সার্বিক পরিস্থিতি ও সামষ্টিক অর্থনীতির চিত্র; দেশের আর্থ-সামাজিক উন্নয়নে গৃহীত বিভিন্ন পদক্ষেপ ও সাফল্য; রূপকল্প ২০২১ বাস্তবায়নে বিভিন্ন খাতে গৃহীত কর্মসূচির রূপরেখা; ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়নে বিভিন্ন কর্মসূচির বাস্তবায়ন; দেশে ও বিদেশে কর্মসংস্থান; সামাজিক নিরাপত্তা বেষ্টনি কর্মসূচির প্রসার; যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়ার অগ্রগতি; বৈদেশিক সম্পর্কের ক্ষেত্রে অর্জিত সাফল্য এবং প্রশাসনিক নীতি-কৌশল, উন্নয়ন-দর্শন এবং অগ্রযাত্রার দিকনির্দেশনা উল্লেখ রয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, খসড়ায় কোনো গ্রামাটিক্যাল বা ছোটখাট ভুল থাকলে তা ঠিক করে বাংলা ও ইংরেজিতে দুটি ভার্সন তৈরি করে ছাপানোর জন্য ১৯ ডিসেম্বর প্রেসে পাটানো হবে।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৯
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa