ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নারীর পথচলা আরও সহজ করার দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৯
নারীর পথচলা আরও সহজ করার দাবি সভায় পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ। ছবি: জি এম মুজিবুর

ঢাকা: নারী জাগরণের প্রদর্শক বেগম রোকেয়ার ১৩৮তম জন্ম ও ৮৬ মৃত্যু দিবসে নারীর পথচলা আরও সহজ করার দাবি জানিয়েছে উইমেন ফর উইমেন: এ রিসার্চ অ্যান্ড স্টাডি গ্রুপ।

সোমবার (৯ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ‘বেগম রোকেয়ার শিক্ষা ও কর্ম: বর্তমান বাস্তবতা’ শীর্ষক সেমিনারে এ দাবি জানানো হয়।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

তিনি বলেন, সার্বজনীন সমাজ ব্যবস্থায় নারী-পুরুষের মানবাধিকার সমান। সবাইকে মানুষের মর্যাদায় বাস করার ব্যবস্থা করা উচিত। কিন্তু সমাজ নারীর ক্ষমতাকে খর্ব করে রেখেছে। বেগম রোকেয়া তারই বিরুদ্ধে লড়েছেন। তার পথ ধরে আমরা অনেক দুর এগিয়েছি। কিছু মানুষ সামাজিক ও মানষিক মূল্যবোধ সম্পন্ন না হওয়ার কারণে আমাদের সমতার লড়াই এখনো চালিয়ে যেতে হচ্ছে।

উইমেন ফর উইমেন সভাপতি ড. নিলুফার বানুর সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য দেন সংস্থার সাধারণ সম্পাদক শামসুর নাহার, সহ-সভাপতি রাশেদা আক্তার খানম।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন উইমেন ফর উইমেনের যুগ্ম-সম্পাদক ড. আলেয়া পারভীন।

সেমিনারে নারীর চলার পথে এখনও যেসব বাধা রয়েছে, তা দুর করার জন্য বাল্যবিয়ে রোধ, নারী নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা, বিভিন্ন প্রশিক্ষণ ও কারিগরিসহ উচ্চ শিক্ষায় নারীর অংশগ্রহণের সুযোগ বাড়ানো, নারীর কর্মক্ষেত্র লিঙ্গ বৈষম্য দুর করা, নারী-পুরুষের মজুরি বৈষম্য দুর করা, নারীবান্ধব আইনের বাস্তবায়ন করা, সংসদে নারী-পুরুষের সমতা আনাসহ সব রাজনৈতিক দলের সহমত পোষণ, অংশগ্রহণ ও প্রয়োজনীয় ব্যবস্থা করা এবং পুরুষতন্ত্র বা নারীতন্ত্র নয় মানবিকতা চর্চার মাধ্যমে মানবতন্ত্র প্রতিষ্ঠা করার ব্যবস্থা করার দাবি জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৩৩৯ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৯
এসই/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।