ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বরিশালে প্রান্তিক চাষিদের মধ্যে বীজ-সার বিতরণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০০ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৯
বরিশালে প্রান্তিক চাষিদের মধ্যে বীজ-সার বিতরণ

বরিশাল: বরিশালে ৮৮০ জন ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের মধ্যে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে।

শনিবার (০৭ ডিসেম্বর) সকালে বরিশাল সদর উপজেলা প্রশাসন, উপজেলা কৃষি অফিস ও মহানগর কৃষি অফিসের আয়োজনে সদর উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে এ বীজ ও সার বিতরণ করা হয়।

জানা গেছে, কৃষি প্রণোদনা কর্মসূচি রবি ২০১৯-২০ এর আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের মধ্যে বিনামূল্যে ভুট্টা, সরিষা ও মুগ ফসলের বীজ ও সার বিতরণ করা হয়।

যেখানে একজন প্রান্তিক কৃষক এক বিঘা জমির জন্য ২ কেজি ভুট্টার বীজের সঙ্গে ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার, ১ কেজি সরিষার বীজের সঙ্গে ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার, ৫ কেজি শীতকালীন মুগ ডালের বীজের সঙ্গে ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার এবং ৫ কেজি গ্রীষ্মকালীন মুগ ডালের বীজের সঙ্গে ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার পাবেন।

বরিশাল নগরের টিয়াখলী, দিয়াপাড়া, ইছাকাঠী এবং সাগরদী এলাকার ১৩০ জন কৃষকদের মধ্যে ভুট্টা, সরিষা, শীতকালীন মুগ ডাল ও গ্রীষ্মকালীন মুগ ডালের পাশাপাশি ডিএপি-এমওপি সার বিতরণ করা হয়।  

অপরদিকে, বরিশাল সদর উপজেলার ১০টি ইউনিয়নের ৭৫০ জন কৃষকের মধ্যে ভুট্টা, সরিষা, শীতকালীন মুগ ডাল ও গ্রীষ্মকালীন মুগ ডালের পাশাপাশি ডিএপি-এমওপি সার বিতরণ করা হয়।  

বিতরণ অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মোশারেফ হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান।  

বিশেষ অতিথি ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাহবুবুর রহমান মধু, নারী ভাইস চেয়ারম্যান রেহানা বেগম, উপজেলা কৃষি কর্মকর্তা মো. তৌহিদ, মহানগর কৃষি কর্মকর্তা ফাহিমা হক প্রমুখ।  

এছাড়া অনুষ্ঠানে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক, কৃষির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।  

বিতরণের আগে অতিথিরা বীজ ও সার বিতরণের বিভিন্ন দিক তুলে ধরে আলোচনা করেন।  

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৯
এমএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad