ঢাকা, বৃহস্পতিবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

জাতীয়

ভারত-ভুটানের সঙ্গে সম্পর্ক আরও বাড়াতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৯
ভারত-ভুটানের সঙ্গে সম্পর্ক আরও বাড়াতে হবে

ঢাকা: মুক্তিযুদ্ধের চেতনাকে কাজে লাগিয়ে প্রতিবেশী দেশ ভারতের পাশাপাশি ভুটানের সঙ্গে পারস্পারিক সম্পর্ক আরও বাড়াতে হবে।

শুক্রবার (৬ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবে ‘বাংলাদেশকে ভারত-ভুটানের আনুষ্ঠানিক স্বীকৃতি’ শীর্ষক আলোচনা সভায় বক্তরা এ কথা বলেন।

আলোচনা সভায় বক্তারা বলেন, ভারত ও ভুটানের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক বৃদ্ধি করতে হবে।

নিজেদের স্বার্থে ভারত ও ভুটানকে সড়ক-নৌ ও আকাশ পথের সঙ্গে সমুদ্র বন্দর ব্যবহার করার সুযোগ দিতে হবে। পাশাপাশি ভুটানের সঙ্গে যৌথ উদ্যোগে বিদ্যুৎ উৎপাদন করে বিদ্যুৎ আনার ব্যবস্থা করা যেতে পারে।

এ সময় বক্তারা নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস তুলে ধরার আহ্বান জানান।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ ’৭১ এর চেয়ারম্যান সেক্টর কমান্ডার এ কে এম শফিউল্লাহ। সূচনা বক্তব্য দেন সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ ’৭১ এর মহাসচিব হারুন হাবিব। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভুটানের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত কিজাং ওয়াং চুক।

সেক্টর কমান্ডার আবু ওসমান, সাবেক রাষ্ট্রদূত কামাল উদ্দিন, জ্যৈষ্ঠ সাংবাদিক নাদিম কাদের, সেক্টর কমান্ডারস ফোরামের সহ-সভাপতি ম. হামিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন, ড. মেজবাহ কামাল, সাংস্কৃতিক কর্মী লায়লা হাসান, সাবেক রাষ্ট্রদূত আনোয়ারুল আলম শহীদ, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. আবদুল মান্নান, যুক্তরাষ্ট্র প্রবাসী বৈজ্ঞানিক মুক্তিযোদ্ধা ড. নুরুন্নবী প্রমুখ আলোচনায় অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৯
পিএস/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa