ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কারাগার থেকে তিনটি টুপি আনা হয়: পুলিশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৯
কারাগার থেকে তিনটি টুপি আনা হয়: পুলিশ

ঢাকা: রাজধানীর গুলশানে স্প্যানিশ রেস্তোরাঁ হলি আর্টিজান বেকারি হামলা মামলার রায়ের পর আদালত চত্বরেই আসামির মাথায় কথিত আইএসের প্রতীক সংবলিত টুপি নিয়ে এখনো চলছে বিতর্ক। দায় এড়াতে ভিন্ন ভিন্ন বক্তব্য দিয়েছে কারা কর্তৃপক্ষ ও পুলিশ।

‘কারাগার থেকেই আইএসের প্রতীক সংবলিত টুপি আনা হয়েছিলো’- পুলিশের এমন বক্তব্যের বিপরীতে ‘আইএসের প্রতীক সংবলিত টুপিতে নিজেদের কারো সংশ্লিষ্টতা পায়নি’ বলে জানিয়েছে কারা কর্তৃপক্ষ। পৃথক তদন্ত কমিটি থেকে এমন দাবি করা হয়।

এ বিষয়ে গঠিত ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) তদন্ত কমিটি বৃহস্পতিবার (০৫ ডিসেম্বর) সংশ্লিষ্ট দফতরে প্রতিবেদন জমা দেওয়ার কথা রয়েছে।

কমিটির এক কর্মকর্তা জানান, তদন্তে কারাগারের ভিডিও ফুটেজ বিশ্লেষণ করে দেখা গেছে, আসামিরা আদালতে আসার সময় কারাগারে তাদের তল্লাশি করা হয়েছে। এ সময় তাদের কাছে দুইটি সাদা টুপি এবং একটি কালো টুপি ছিলো। তবে কারা কর্তৃপক্ষ সেই টুপিগুলো আনতে বাধা দেননি। পোশাকের অংশ হিসেবে টুপি আনতে বাধা দেওয়ার কথাও না। তবে সেসব টুপির ভাজে সিগনিফিকেন্ট কিছু লিখা রয়েছে কি না, সেটি ফুটেজে নিশ্চিত হওয়া যায়নি।

‘আইএসের টুপির সঙ্গে কারাগারের কেউ জড়িত না’- কারা কর্তৃপক্ষের এমন দাবির প্রেক্ষিতে ওই কর্মকর্তা বলেন, তারা আইএসের প্রতীকসহ  টুপির বিষয়ে কেউ জড়িত না বলেছেন। কিন্তু কারাগার থেকে আনা টুপির বিষয়ে কিছু বলেননি। সেই টুপির মধ্যে সিগনিফিকেন্ট সেই প্রতীক ছিলো কি না, বিষয়টি স্পষ্ট নয়।

পরবর্তীতে আদালতে অন্য একটি মামলার শুনানিতে জঙ্গি রিগ্যান দাবি করেছেন, রায়ের দিন আদালতে কেউ একজন ভিড়ের মধ্যে তাকে টুপিটি দেয়।

এ প্রসঙ্গে তদন্ত কমিটির সদস্য ও ডিএমপির ওই কর্মকর্তা বলেন, জঙ্গি রিগ্যান এ বিষয়ে আদালতে একরকম কথা বলেছেন, আমাদের কাছে ভিন্ন ভিন্ন বক্তব্য দিয়েছে। সে বিভিন্ন সময় বিভিন্ন বক্তব্য দিয়েছে।

আদালতে প্রশ্নবিদ্ধ সেই টুপি দেখার পরও পুলিশ কেন তাৎক্ষণিক ব্যবস্থা নেয়নি, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা পেশাদারিত্ব কিংবা সচেতনতার ঘাটতি। টুপির বিষয়টি হয়তো উপস্থিত পুলিশ কর্মকর্তারা তাৎক্ষণিকভাবে বুঝতে পারেননি।

এ বিষয়ে জানতে চাইলে ডিএমপির তদন্ত কমিটির প্রধান ডিবির যুগ্ম কমিশনার মাহবুব আলম বাংলানিউজকে বলেন, এ বিষয়ে তদন্ত আমরা প্রায় শেষ করে এনেছি। আজ-কালের মধ্যে তদন্ত প্রতিদেন জমা দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৯
পিএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।