ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘বৃষ্টির পানি ব্যবহারে সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৯
‘বৃষ্টির পানি ব্যবহারে সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করতে হবে’ কর্মশালায় বরিশালের বিভাগীয় কমিশনার মুহাম্মদ ইয়ামিন চৌধুরীসহ অন্যরা। ছবি: বাংলানিউজ

বরিশাল: বরিশালের বিভাগীয় কমিশনার মুহাম্মদ ইয়ামিন চৌধুরী বলেছেন, সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার এক সময় বলেছিলেন বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি, কিন্তু এখন আর কেউ সেটা বলতে পারে না। কারণ বাংলাদেশের এখন সাফল্য অভাবনীয় অবস্থায় রয়েছে।

পরিচ্ছন্ন পরিবার ও সমাজ গড়তে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের আয়োজনে বুধবার (৪ ডিসেম্বর) দুপুরে নগরের হোটেল গ্রান্ড পার্কে বরিশাল বিভাগের বিভিন্ন জেলা-উপজেলার চেয়ারম্যান-মেম্বার ও এনজিও প্রতিনিধিদের সম্বন্বয়ে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

বিভাগীয় কমিশনার বলেন, শুধু দক্ষিণ এশিয়ায় নয়, গোটাবিশ্বে বাংলাদেশ এখন রোলমডেল।

উন্নয়ন বলতে যেটা প্রয়োজন, অর্থাৎ আমাদের প্রতিটি অংশের উন্নয়ন হয়েছে।

বিভাগীয় কমিশনার আরও বলেন, পরিচ্ছন্ন পরিবার ও সমাজ গড়তে হলে আমাদের আরও দায়িত্বশীল হতে হবে। স্কুলপর্যায়ে এসব বিষয়ে সচেতনতা বাড়ানোর প্রয়োজন। পায়খানা ব্যবহার ও খাবার খাওয়ার আগে সাবান দিয়ে হাতে ধোয়ার বিষয়টি এখন অনেকেই জানেন। আগে বিশেষ করে আমাদের পূর্বপুরুষরা খোলা জায়গায় ল্যাট্রিন ব্যবহার করতো, এখন সেটি দেখা যায় না। আর এর সবকিছুর পেছনেই সচেতনার প্রয়োজন।

তিনি বলেন, আমরা এখন হাত ধোয়া থেকে শুরু করে অনেক কাজেই কেমিক্যাল ব্যবহার করি। যেমন সাবান, মুখে দেওয়া ক্রিমও কেমিক্যাল। যা বিভিন্নভাবে ওয়াটার সোর্সে যাচ্ছে ও পানি দূষিত হচ্ছে। সুয়ারেজ ব্যবস্থার কারণেও পানি দূষিত হচ্ছে।   নদীর পানিও নানান কারণে দূষিত হয়ে উঠছে। তাই যে লঞ্চে নদীর পানি ব্যবহার হয়, তা বিশুদ্ধ নয়। আবার বিশুদ্ধ পানির কারণে যে হারে চাপকল বসিয়ে ভূগর্ভস্থ পানি তোলা হচ্ছে, তাতে সেখানেও পানির সংকট দেখা দিচ্ছে। আমাদের উচিত হবে বিশুদ্ধ পানি নিশ্চিত করা। এজন্য শুধু ভূগর্ভস্থ এবং পরিশোধিত পানির দিকে তাকিয়ে থাকলে হবে না, বিকল্প হিসেবে বৃষ্টির পানি সংরক্ষণ করার বিষয়ে নজর দেওয়া যেতে পারে। যেটা হবে দীর্ঘস্থায়ী এবং এই বৃষ্টির পানি ব্যবহারে সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করতে হবে।

কর্মশালায় বক্তারা বলেন, সুস্থ জীবনযাপনের জন্য বিশুদ্ধ পানি নিশ্চিত করার পাশাপাশি ২০২১ সালের মধ্যে ভোলা জেলার চারটি উপজেলায় ৪৬ হাজার পরিবারে শতভাগ নিরাপদ স্যানিটেশন নিশ্চিতকরণে কাজ করবে।

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের বরিশাল বিভাগীয় ম্যানেজার শাহরুখ সোহেলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভোলার জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম সিদ্দিক।

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৯
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad