ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নাগরিকত্ব পেলে ফিরে যাবে রোহিঙ্গারা ইইউকে প্রধানমন্ত্রী

মহিউদ্দিন মাহমুদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২২ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৯
নাগরিকত্ব পেলে ফিরে যাবে রোহিঙ্গারা ইইউকে প্রধানমন্ত্রী

ঢাকা: নাগরিকত্বের নিশ্চয়তা না পাওয়ায় রোহিঙ্গারা তাদের মাতৃভূমি মিয়ানমারে ফিরছে না বলে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) প্রেসিডেন্ট ডেভিড মারিয়া সাসোলিকে জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (০২ ডিসেম্বর) কপ-২৫ সম্মেলনে যোগদান উপলক্ষে স্পেনে সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাদ্রিদে ইইউ প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে জানতে চাইলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা জানান।

পরে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন সংবাদ সম্মেলনে বিষয়টি জানান।

>>>মিয়ানমারকে চাপ দিতে নেদারল্যান্ডসকে অনুরোধ

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মিয়ানমারের সঙ্গে আমরা যোগাযোগ করে যাচ্ছি। তবে সমস্যা হচ্ছে নাগরিকত্বের নিশ্চয়তা না পাওয়ায় রোহিঙ্গারা যাচ্ছে না। এটা না হলে রোহিঙ্গারা বাংলাদেশ থেকে যাবে না।
 
‘চীন কিভাবে রোহিঙ্গা ইস্যুতে সহায়তা করছে’ ইইউ প্রেসিডেন্টের এমন প্রশ্নে প্রধানমন্ত্রী বলেন, চীন, ভারত, জাপান এরা সবাই আমার সঙ্গে একমত। এছাড়া আশপাশের দেশ থাইল্যান্ডও চায় রোহিঙ্গারা তাদের নিজ দেশে ফেরত যাক। মিয়ানমারের উচিত আমাদের সহযোগিতা করা। কারণ আমরা শান্তিপূর্ণ সমাধান চাই। আমি চাই এলাকাটা শান্তিপূর্ণ এলাকা হবে। সেটা আমার মিশন। আমার বাবা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই একই মিশন ছিল।
 
সংবাদ সম্মেলনের সময় প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার নজরুল ইসলাম উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ০৪০৩ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৯
এমইউএম/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।