bangla news

অবৈধভাবে ২৮০০ গাছ কেটে বিক্রির প্রতিবাদে মানববন্ধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-০২ ৬:২২:০৫ পিএম
মানববন্ধন। ছবি: বাংলানিউজ

মানববন্ধন। ছবি: বাংলানিউজ

দিনাজপুর: দিনাজপুর সদর উপজেলার ৯ নম্বর আস্করপুর ইউনিয়নে অনুমতি ছাড়াই খাস জমিতে রোপণ করা ২ হাজার ৮০০ গাছ কাটার অভিযোগে সাবেক ইউপি চেয়ারম্যান ও সমবায় সমিতির সভাপতির বিরুদ্ধে মানববন্ধন করেছেন স্থানীয় এলাকাবাসী।

সোমবার (২ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় দিনাজপুর সদর উপজেলার আস্করপুর ইউনিয়নের নিমাইখাড়ি গ্রামে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

মানববন্ধন চলাকালীন সমাবেশে বক্তব্য রাখেন- অবসরপ্রাপ্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আলিম উদ্দিন, মুক্তিযোদ্ধা খোরশেদ আলী, আস্করপুর ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের মেম্বার ফরিদা ইয়াসমিন, ৮ নম্বর ওয়ার্ড মেম্বার ফারজিনা, নিমাইখাড়ি পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সদস্য উম্মেথানা লিপি, নুরে জান্নাতসহ প্রমুখ এলাকাবাসী।

মানববন্ধনে বক্তারা বলেন, গত ১০/১২ বছর আগে নিমাইখাড়ি পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সদস্যরা আস্করপুর ইউনিয়নের দেবীপুর থেকে নালাহার গ্রামের সীমানা পর্যন্ত প্রায় ৬ কিলোমিটার দীর্ঘ কাড়িটির বাঁধের উভয় পাশের জমিতে ইউক্যালিপটাস, শিশু, বোট, লম্বুসহ বিভিন্ন প্রজাতির গাছ রোপণ করেন। ৩ বছর আগে সেই গাছ থেকে ২ হাজার ৫০০টি গাছ কেটে নেন সাবেক ইউপি চেয়ারম্যান  মো. মোশারফ হোসেন। এ ঘটনায় এলাকাবাসীর পক্ষ থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে অভিযোগ করা হলেও এ ব্যাপারে কোনো ব্যবস্থা গ্রহণ করেনি উপজেলা প্রশাসন। 

এরপর নিমাইখাড়ি পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির বর্তমান সভাপতি মো. সৈয়দ আলী ৩শ’ গাছ কেটে আত্মসাৎ করেন। সৈয়দ আলী ও সাবেক ইউপি চেয়ারম্যান গাছ কাটার আগে সরকারি কোনো নিয়ম মানেননি। গাছগুলোর বর্তমান আনুমানিক বাজার দাম প্রায় ১৪ লাখ টাকা। অথচ গাছ কেটে বিক্রির কোনো টাকা সরকারি বা উপকারভোগীদের দেওয়া হয়নি।
 
এ ব্যাপারে নিমাইখাড়ি পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি ও এলাকাবাসী জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবরে বর্তমান সভাপতি মো. সৈয়দ আলীর বিরুদ্ধে পৃথক ২টি অভিযোগ করেছেন।

মানববন্ধনে সমবায় সমিতির সদস্যরা ও এলাকাবাসীরা অবিলম্বে তদন্ত করে সাবেক ইউপি চেয়ারম্যান মো. মোশারফ হোসেন ও নিমাইখাড়ি পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির বর্তমান সভাপতি মো. সৈয়দ আলীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৯
আরএ

ক্লিক করুন, আরো পড়ুন :   মানববন্ধন দিনাজপুর
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-02 18:22:05