ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পার্বত্য চুক্তির ২২ বছর পূর্তিতে খাগড়াছড়িতে শোভাযাত্রা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৯
পার্বত্য চুক্তির ২২ বছর পূর্তিতে খাগড়াছড়িতে শোভাযাত্রা

খাগড়াছড়ি: পার্বত্য চট্টগ্রামে শান্তিচুক্তির বাইশ বছর পূর্তিতে খাগড়াছড়িতে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়েছে।

সোমবার (০২ ডিসেম্বর) পার্বত্য জেলা পরিষদ ও সেনাবাহিনীর খাগড়াছড়ি রিজিওনের উদ্যোগে এ শোভাযাত্রা বের করা হয়।

সকালে পার্বত্য জেলা পরিষদ প্রাঙ্গণে পায়রা উড়িয়ে বর্ষপূর্তি অনুষ্ঠানের উদ্বোধন করেন শরণার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।


 
পরে একটি শোভাযাত্রা শহর প্রদক্ষিণ করে এসে টাউনহলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে। এতে বর্ণিল পোষাকে চাকমা, মারমা, ত্রিপুরা ও বাঙালিসহ বিভিন্ন সম্প্রদায়ের হাজারো মানুষ অংশ নেন।
 
কর্মসুচিতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমা, সেনাবাহিনীর খাগড়াছড়ি রিজিওন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. ফয়জুর রহমান, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস প্র্রমুখ।
 
পরে আয়োজিত আলোচনা সভায় বক্তারা তৃতীয় কোনো পক্ষের সমঝোতা ছাড়াই ঐতিহাসিক শান্তিচুক্তি স্বাক্ষরের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকার প্রশংসা করেন। তারা বলেন, চুক্তির কারণে পার্বত্য চট্টগ্রামে অভূতপূর্ব উন্নয়ন ও অগ্রগতি হয়েছে।
 
এদিকে বিকালে ঐতিহাসিক খাগড়াছড়ি স্টেডিয়ামে দিবসটি উপলক্ষে কনসার্ট অনুষ্ঠিত হবে।
 
বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, ০২ ডিসেম্বর, ২০১৯
এডি/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।