ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চাতালে বনবিভাগের অভিযান, বিপুল পরিমাণ হাঙরের শুঁটকি উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৮ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৯
চাতালে বনবিভাগের অভিযান, বিপুল পরিমাণ হাঙরের শুঁটকি উদ্ধার

বাগেরহাট: বাগেরহাট সদর উপজেলার পুটিমারী এলাকায় দড়াটানা নদীর চরে শুঁটকি চাতালে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ হাঙরের শুঁটকি উদ্ধার করেছে বন বিভাগ।

শনিবার (৩০ নভেম্বর) সন্ধ্যায় সুন্দরবন পূর্ব বন বিভাগ ওই এলাকায় এ অভিযান চালানো হয়। জব্দকৃত হাঙরগুলো সুন্দরবন পূর্ব বন বিভাগের কার্যালয়ে রাখা হয়েছে।

 

এর আগে, সকালে ‘বঙ্গোপসাগরে নির্বিচারে হাঙর নিধন’ এই শিরোনামে একটি সংবাদ প্রকাশ হয়।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মাহমুদুল হাসান বাংলানিউজকে বলেন, বিষয়টি জানার সঙ্গে সঙ্গেই সুন্দরবন পূর্ব বন বিভাগের সদর রেঞ্জের সহকারী বন সংরক্ষক নুরুজ্জামানের নেতৃত্বে শুঁটকি চাতালে অভিযান চালানো হয়। এসময় প্রায় আনুমানিক পাঁচ মণ হাঙরের ‍শুঁটকি উদ্ধার করা হয়। তবে অভিযান চলাকালীন সময়ে কাউকে আটক করা সম্ভব হয়নি। রোববার সকালে বন্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ মোতাবেক মামলা দায়েরের পর জব্দকৃত শুঁটকি আদালতে পাঠানো হবে। আদালতের সিদ্ধান্ত মোতাবেক পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরও বলেন, অনেক জেলে ও মৎস্য ব্যবসায়ীরা হাঙর ধরা নিষিদ্ধ চলমান আইন রয়েছে এ আইন সম্পর্কে জানেন না। তাদের সচেতন করার জন্য মাইকিংসহ বিভিন্ন পদক্ষেপ নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৯
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।