ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আদালতের সহায়ক কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ বিধিমালা সংশোধনের সিদ্ধান্ত

গাজী জহিরুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১০
আদালতের সহায়ক কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ বিধিমালা সংশোধনের সিদ্ধান্ত

ঢাকা: জেলা জজ ও নিম্ন আদালত, বিশেষ জজ আদালত এবং বিচারিক ও মহানগর হাকিম আদালতের সহায়ক কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ বিধিমালা সংশোধনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সংস্থাপন মন্ত্রণালয় সূত্র জানায়, নতুন সংশোধিত বিধিমালায় এ সংক্রান্ত বাছাই কমিটিতে জেলা জজ কর্তৃক মনোনীত দুজন বিচার বিভাগীয় কর্মকর্তা দায়িত্ব পালন করবেন।

এর মধ্যে একজন হবেন কমিটির সভাপতি, অপরজন সদস্য সচিব।

এছাড়াও আইন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব বা সহকারী সচিব পর্যায়ের কর্মকর্তাকে কমিটিতে রাখা হচ্ছে সদস্য হিসেবে।

এভাবে বিচারিক ও মহানগর হাকিম আদালতের সহায়ক কর্মকর্তা-কর্মচারী নিয়োগের ক্ষেত্রে বাছাই কমিটিতে মুখ্য বিচারিক হাকিম বা মুখ্য মহানগর হাকিম স্বয়ং বা তাদের মনোনীত অতিরিক্ত মুখ্য বিচারিক হাকিম বা অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম কমিটির চেয়ারম্যান হিসেবে থাকবেন।

এছাড়াও কমিটির সদস্য হিসেবে থাকবেন আইন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব বা সহকারী সচিব পদমর্যাদার একজন কর্মকর্তা। জেলা জজ কর্তৃক মনোনীত একজন বিচার বিভাগীয় কর্মকর্তাকেও রাখা হচ্ছে কমিটিতে।

অন্যদিকে, কমিটির সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন মুখ্য বিচারিক হাকিম বা মুখ্য মহানগর হাকিম মনোনীত একজন কর্মকর্তা।

নির্বাহী বিভাগ থেকে বিচার বিভাগ আলাদা হওয়ার পর জেলা জজ ও নিম্ন আদালত এবং বিভাগীয় বিশেষ জজ আদালতের ১৯৮৯ সালের নিয়োগ বিধিমালা এবং বিচারিক ও মহানগর হাকিম আদালতের নিয়োগ বিধিমালা ২০০৮ পরির্তন ও সংশোধনের উদ্যোগ নেয় মহাজোট সরকার।

সংস্থাপন মন্ত্রণালয় সূত্র জানায়, চলতি বছরের শুরুর দিকে আইন মন্ত্রণালয় থেকে বিধিমালা সংশোধনের জন্য একটি প্রস্তাব পাঠানো হয় সংস্থাপন মন্ত্রণালয়ে।

সংস্থাপন মন্ত্রণালয় যাচাই-বাছাই করে প্রশাসনিক সচিব কমিটির বৈঠকে বিধিমালা সংশোধন প্রস্তাবটি অনুমোদনের জন্য পাঠায়। প্রশাসনিক সচিব কমিটির বৈঠকে বিধিামালা সংশোধন প্রস্তাব অনুমোদন করা হয়।

চলতি মাসের মন্ত্রিপরিষদ বৈঠকে বিধিমালা সংশোধন সংক্রান্ত প্রস্তাব চূড়ান্তভাবে অনুমোদিত হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৯৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।