ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নরসিংদীতে প্রত্নত্বত্ত্ব যাদুঘরের ভিত্তিস্থাপন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৭ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৯
নরসিংদীতে প্রত্নত্বত্ত্ব যাদুঘরের ভিত্তিস্থাপন

নরসিংদী: নরসিংদীর বেলাবো উপজেলায় ‘গঙ্গাঋদ্ধি জাদুঘর’ নামে একটি প্রত্নত্বত্ত্ব জাদুঘরের নির্মাণ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। 

শুক্রবার (২৯ নভেম্বর) দুপুরে জেলা পরিষদের উদ্যোগে বেলাব উপজেলার উয়ারী-বটেশ্বর পশ্চিমপাড়া গ্রামে প্রত্নত্বত্ত্ব সংগ্রাহক হানিফ পাঠানের বাড়ির কাছে এ যাদুঘরের ভিত্তিস্থাপন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

এসময় মন্ত্রী বলেন, উয়ারী-বটেশ্বর এ অঞ্চলের সমৃদ্ধ ইতিহাসের ধারক।

এর মাধ্যমে প্রমাণ হয় বহু বছর আগে থেকেই এ অঞ্চল ব্যবসা বাণিজ্যের জন্য সমৃদ্ধ ছিল। সেই উজ্জ্বল ইতিহাসকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরবে ‘গঙ্গাঋদ্ধি জাদুঘর’। এ থেকে ব্যবসা বাণিজ্য ও শিল্পে উৎসাহিত হবে ভবিষ্যত প্রজন্ম। বাস্তবায়িত হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের বাংলাদেশ। যা বাস্তবায়ন করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহাপরিকল্পনা ডেল্টা প্লান হাতে নিয়েছেন।

দলীয় নেতাকর্মীদের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন, দলের নেতাদের মধ্যে কোনো বিভাজন মেনে নেওয়া হবে না। ব্যক্তিগত স্বার্থে একে অপরের বিরুদ্ধে কাদা ছুড়াছুড়ি করলে দলীয় ভাবমূর্তি ক্ষণ্ন হবে। উন্নয়ন বাধাগ্রস্ত হবে। তাই গ্রুপিং এর কারণে উন্নয়ন বাধাগ্রস্ত হলে কাউকে ক্ষমা করা হবে না।

অনুষ্ঠানে জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মতিন ভুঞার সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- নরসিংদী-২ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আশরাফ খান দিলীপ, নরসিংদী-৩ আসনের সংসদ সদস্য জহিরুল হক ভূঞা মোহন, ঐতিহ্য অন্বেষণের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ড. নূহ-উল-আলম লেলিন, পর্যটন করপোরেশনের চেয়ারম্যান রাম চন্দ্র দাস, জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আনোয়ারুল নাসের ও নরসিংদী পৌর মেয়র কামরুজ্জামান কামরুলসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।

নরসিংদী জেলা পরিষদ প্রায় ৭ কোটি ৮ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করতে যাচ্ছে ‘গঙ্গাঋদ্ধি’ নামের এ জাদুঘরটি।

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।