ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পঞ্চগড় হানাদার মুক্ত দিবস 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪২ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৯
পঞ্চগড় হানাদার মুক্ত দিবস 

পঞ্চগড়: ২৯ নভেম্বর, পঞ্চগড় হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে শত্রুমুক্ত হয় দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়। বাঙলার দামাল ছেলেরা পাক হানাদার বাহিনীকে পরাজিত করে উত্তরের জেলায় উঁচিয়ে ধরেন স্বাধীন বাংলার লাল-সবুজের পতাকা। 

তাই দিনটি স্মরণীয় করে রাখার জন্য পঞ্চগড় জেলা মুক্তিযোদ্ধা সংসদ ও জেলা প্রশাসনের উদ্যোগে প্রতিবছর পঞ্চগড় মুক্ত দিবস উদযাপন করা হয়ে থাকে।

দিবসটি উপলক্ষে বধ্যভূমিতে শ্রদ্ধাঞ্জলি, বিজয় শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

দিনটি উপলক্ষে বিকেলে শহরের শেরে বাংলা পার্ক কেন্দ্রীয় শহীদ মিনারে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

১৯৭১ সালের ২৫শে মার্চের পর পাকবাহিনী দেশজুড়ে আক্রমণ শুরু করলেও ১৬ এপ্রিল পর্যন্ত মুক্ত থাকে পঞ্চগড়। পাকবাহিনী সড়ক পথে এসে ১৭ এপ্রিল সকাল সাড়ে ১০টায় পঞ্চগড় দখল করে নেয়।  

পরবর্তীকালে জেলার চার থানা তারা দখলে নিলেও পঞ্চগড় থেকে তেঁতুলিয়াগামী মহাসড়কের চাওয়াই নদীর উপর নির্মিত সেতু (অমরখানা ব্রিজ) উড়িয়ে দেওয়ায় তারা তেঁতুলিয়ায় ঢুকতে পারেনি।  

মুক্তিযুদ্ধের পুরো সময়কাল তেঁতুলিয়া মুক্ত ছিল। মুক্তাঞ্চল হিসেবে তেঁতুলিয়া সব কর্মকাণ্ডের তীর্থ ভূমিতে পরিণত হয়। অস্থায়ী সরকারের অনেক গুরুত্বপূর্ণ সভা তেঁতুলিয়াতেই অনুষ্ঠিত হয়েছিল।

বাংলাদেশ সময়: ০৫৩৮ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৯
এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ