ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

র‌্যাব সদস্যরা বিচারবহির্ভুত কোনো কাজ করলে বিধি অনুযায়ী শাস্তি দেওয়া হবে: নয়া ডিজি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১০
র‌্যাব সদস্যরা বিচারবহির্ভুত কোনো কাজ করলে বিধি অনুযায়ী শাস্তি দেওয়া হবে: নয়া ডিজি

ঢাকা: র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) নবনিযুক্ত মহাপরিচালক মোখলেসুর রহমান বলেছেন, র‌্যাবের মত সুশৃঙ্খল একটি বাহিনী আইন ও বিধিবহির্ভুত কোনো কাজ করতে পারে না। কোনো সন্ত্রাসী যদি আগ্নেয়াস্ত্র নিয়ে র‌্যাবের ওপর আক্রমন চালায় তাহলে র‌্যাব-এর মত একটি এলিট ফোর্স পালিয়ে যেতে পারেনা।

তারা অবশ্যই মোকাবেলা করবে।

রোববার উত্তরায় র‌্যাব সদর দপ্তরে এক প্রেসব্রিফিং-এ তিনি এসব কথা বলেন। এসময় বিচারবহির্ভুত হত্যাকান্ড সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, র‌্যাব সদস্যরা বিচারবহির্ভুত কোনো কাজ করলে বিধি অনুযায়ী বিচারে দোষী প্রমানিত হলে যথাযথ শাস্তি দেওয়া হবে।

মহাপরিচালক হিসেবে দায়িত্ব নেওয়ার পর এটাই ছিল মোখলেসুর রহমান প্রথম প্রেসব্রিফিং।

মোখলেসুর রহমান বলেন, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অস্ত্রধারী চরমপন্থী গ্রুপ আর জঙ্গিদের রেহাই নেই। র‌্যাব সদস্যরা তাদের কৌশল ও দক্ষতা দিয়ে জীবনবাজি রেখে হলেও অবৈধ অস্ত্রধারীদের কবল থেকে দেশবাসীর নিরাপত্তা নিশ্চিত করতে বদ্ধপরিকর।

তিনি বলেন, ‘সন্ত্রাস দমন ও আইন-শৃঙ্খলা পরিস্থিতির অব্যাহত উন্নয়নে অতীতের ধারাবাহিকতায় আগামী দিনের সকল চালেঞ্জ মোকাবেলার মাধ্যমে একটি সন্ত্রাস ও অপরাধমুক্ত সমাজ প্রতিষ্ঠায় র‌্যাবের জোর প্রচেষ্টা অব্যাহত থাকবে।

র‌্যাব-এর প্রতিটি সদস্য ব্যক্তিস্বার্থ ও প্রতিহিংসার উর্ধ্বে থেকে সম্পূর্ণ পেশাদারি মনোভাব নিয়ে তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে র‌্যাব ডিজি বলেন, জঙ্গি দমনের পাশাপাশি জঙ্গি মদদদাতাদের খুঁজে বের করতে র‌্যাবের কার্যক্রম চলছে।

তিনি জানান, র‌্যাব-এর জন্য হেলিকপ্টার কেনা ও নতুন দুইটি ব্যাটালিয়ন চালুর পরিকল্পনাও প্রক্রিয়াধীন রয়েছে।

তিনি বিশেষায়িত অত্যাধুনিক বাহিনী র‌্যাব এর মহাপরিচালক এর মত গুরুত্বপূর্ণ ও সম্মানজনক দায়িত্বে নিয়োগ দেওয়ায় সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বাংলাদেশের সময় : ১৯৫১ ঘণ্টা, ০৫ সেপ্টেম্বর, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।