ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নুসরাত হত্যা ও একুশ আগস্টের পেপারবুক ৩১ জানুয়ারির মধ্যে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৯
নুসরাত হত্যা ও একুশ আগস্টের পেপারবুক ৩১ জানুয়ারির মধ্যে

ঢাকা: ফেনীর আলোচিত মাদরাসাছাত্রী নুসরাত হত্যা মামলা এবং একুশ আগস্ট বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে গ্রেনেড হামলা মামলার পেপারবুক আগামী বছরের ৩১ জানুয়ারির মধ্যে তৈরি হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।  

বুধবার (২৭ নভেম্বর) ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালে হলি আর্টিজান মামলার রায় ঘোষণার পর সচিবালয়ে সাংবাদিকদের প্রতিক্রিয়া জানানোর সময় আইনমন্ত্রী এ কথা বলেন।

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) গাইবান্ধার সংসদ সদস্য মনজুরুল ইসলাম লিটন হত্যা মামলার রায় হবে বলেও জানান আইনমন্ত্রী।

তিনি বলেন, নুসরাত হত্যা মামলার পেপারবুক আগামী বছরের ৩১ জানুয়ারির মধ্যে এবং ২১ আগস্ট হত্যা মামলার পেপারবুক চলতি বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে তৈরি হয়ে যাবে। আমরা আগামী বছর এই দুইটি মামলার শুনানি হাইকোর্টে শেষ করতে পারবো বলে আমার বিশ্বাস।

ডেথ রেফারেন্সের ক্ষেত্রে পেপারবুক তৈরির দায়িত্ব সরকারের জানিয়ে আইনমন্ত্রী বলেন, সেজন্য আমরা বলতে পারি কবে পেপারবুক তৈরি হবে। তবে বিচারিককাজে আমি কোনো ইন্টারফেয়ার করছি না।

নিজ মাদরাসায় আগুন দেওয়ার পর গত ১৬ এপ্রিল ঢাকায় মৃত্যু হয় নুসরাতের। এই মামলায় ১৬ জনকে ফাঁসির রায় দিয়েছেন আদালত।

সাংবাদিক দম্পত্তি সাগর-রুনি ও কুমিল্লার কলেজছাত্রী সোহাগী জাহান তনু হত্যা মামলা নিয়ে আইনমন্ত্রী বলেন, এই মামলাগুলো তদন্তাধীন রয়েছে। যতক্ষণ পর্যন্ত তদন্ত শেষ না হবে এবং তদন্তকারী যতক্ষণ পর্যন্ত সন্তুষ্ট না হবেন ততক্ষণ পর্যন্ত একটা মামলায় অভিযোগপত্র বা চূড়ান্ত প্রতিবেদন কোনোটাই দেওয়া উচিত নয়।

‘আমাদের সবাইকেই তদন্ত কর্মকর্তাদের এই সময়টুকু দেওয়া উচিত। যতক্ষণ পর্যন্ত এই মামলার শেষ এবং আসামি কারা এটা দেখা না যাবে ততক্ষণ পর্যন্ত এই মামলার তদন্ত চলবে। ’

২০১৬ সালের ১০ মার্চ তনু কুমিল্লায় এবং ২০১২ সালের ১১ ফ্রেবুয়ারি ঢাকায় সাগর-রুনি হত্যা সংঘটিত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৯
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।