ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৫০ লাখ টাকার অবৈধ বন্ডেড ফেব্রিক্সসহ ২ গাড়ি জব্দ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০২ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৯
৫০ লাখ টাকার অবৈধ বন্ডেড ফেব্রিক্সসহ ২ গাড়ি জব্দ বিপুল ফেব্রিক্সসহ জব্দ কাভার্ডভ্যান, ছবি: বাংলানিউজ

ঢাকা: বন্ড সুবিধার অপব্যবহার ও শুল্ক করাদি ফাঁকি দেওয়ায় রাজধানীর কলাবাগান এলাকায় অভিযান চালিয়ে ৫০ লাখ টাকার অবৈধ বন্ডেড ফেব্রিক্সসহ দুই কভার্ডভ্যান জব্দ করেছে কাস্টমস বন্ড কমিশনারেট ঢাকা। গাড়ি দুটি তল্লাশি করে বিভিন্ন ধরনের মোট ৪৬১ রোল ফেব্রিক্স পাওয়া গেছে। যার বিপরীতে আদায়যোগ্য শুল্ক করাদির পরিমাণ প্রায় ৪৫ লাখ টাকা।

অবৈধ বন্ডেড ফেব্রিক্সের উৎস, মাধ্যম এবং গন্তব্য চিহ্নিত করাসহ জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে কাস্টমস বন্ড কমিশনারেট সূত্রে জানা গেছে।

সূত্র বলছে, বন্ড সুবিধার অপব্যবহার ও শুল্ক করাদি ফাঁকি প্রতিরোধে এবং দেশীয় শিল্পের সুরক্ষায় ঝটিকা অভিযান পরিচালনা করছে কাস্টমস বন্ড কমিশনারেট।

এর ধারাবাহিকতায় সোমবার (২৫ নভেম্বর) রাতে রাজধানীর কলাবাগান এলাকায় ধাওয়া করে অবৈধ বন্ডেড ফেব্রিক্স বোঝাই দুটি কাভার্ডভ্যান জব্দ করা হয়। গোপন সংবাদের ভিত্তিতে কমিশনারের নির্দেশে সহকারী কমিশনার মো. আল আমিনের নেতৃত্বে একটি দল অভিযানটি পরিচালনা করে।

এ বিষয়ে সহকারী কমিশনার মো. আল আমিন বাংলানিউজকে বলেন, সাভারের বাইপাইল এলাকা থেকে অবৈধ বন্ডেড ফেব্রিক্স নিয়ে পুরান ঢাকার ইসলামপুরের বিক্রমপুর গার্ডেন সিটি মার্কেটে যাচ্ছিল দুইটি গাড়ি। পরে খবর পেয়ে দীর্ঘ ছয় ঘণ্টা অভিযান চালিয়ে রাত ৯টার দিকে গাড়ি দুটি জব্দ করে আমাদের টিম।

কাস্টমস বন্ড কমিশনারেট সূত্রে জানা গেছে, বন্ডেড অবৈধ পণ্যের দুর্ভেদ্য ঘাঁটি হিসেবে পরিচিত পুরান ঢাকার ইসলামপুর, সদরঘাট, উর্দু রোড, নয়াবাজার, সিরাজগঞ্জের বেলকুচি, নারায়ণগঞ্জের টানবাজার, নরসিংদীর মাধবদী প্রভৃতি এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে অবৈধ বন্ডেড ফেব্রিক্স, সুতা, পিপি দানা, কাগজ, কেমিক্যালস, বিওপিপি ফিল্ম প্রভৃতি জব্দ করছে কাস্টমস বন্ড কমিশনারেট।

ইসলামপুর-সদরঘাট এলাকায় বৃহৎ চারটি অভিযানে আটকের ঘটনায় বিভাগীয় মামলার পাশাপাশি ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে। অভিযুক্ত মূলহোতাদের কয়েকজন ইতোমধ্যেই আইনশৃঙ্খলা বাহিনীর হাতে গ্রেফতার হয়েছেন। বাকিদের গ্রেফতারেও তৎপরতা অব্যাহত রয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার নির্দেশনা এবং কমিশনার এসএম হুমায়ূন কবীরের গতিশীল নেতৃত্বে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৯
জিসিজি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad