ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জরিমানার জন্য নয়, সড়কে শৃঙ্খলা ফেরাতে আইন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৯ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৯
জরিমানার জন্য নয়, সড়কে শৃঙ্খলা ফেরাতে আইন বক্তব্য রাখছেন খুলনা রেঞ্জের ডিআইজি ড. খ. মহিদ উদ্দিন। ছবি: বাংলানিউজ

বাগেরহাট: পুলিশের খুলনা রেঞ্জের ডিআইজি ড. খ. মহিদ উদ্দিন বলেছেন, জরিমানার জন্য আইন করা হয়নি। সড়কে শৃঙ্খলা ফেরাতে সড়ক পরিবহন আইন- করা হয়েছে। এ জরিমানার টাকা দিয়ে সরকার পদ্মাসেতু বানাবে না। সরকার আপনার এ টাকা দিয়ে ধনী হতে চায় না। এ জন্য আইনটি করা হয়েছে যাতে আপনি কোনো ধরনের জরিমানা না দেন। আইন কখনও মানুষের অকল্যাণের জন্য করা হয় না।

সোমবার (২৫ নভেম্বর) দুপুরে জেলার কাটাখালি শহীদ স্মৃতি ডিগ্রি কলেজ মাঠে ট্রাফিক সচেতনতামূলক সপ্তাহ ও সড়ক পরিবহন আইনের অধীনে অনলাইনে জরিমানা পরিশোধের সফটওয়ার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তবে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ১০ জেলার জন্য আজকে যে পজ মেশিন ব্যবহারের উদ্বোধন করা হল এটা একটি ডিজিটাল সিস্টেম।

যার ফলে এখানে সব ধরনের তথ্য থাকবে। এ তথ্য প্রধান সার্ভারেও সংরক্ষিত থাকবে। আইন ভঙ্গকারীকে দ্বারে দ্বারে ঘুরতে হবে না। সঙ্গে সঙ্গে জরিমানার টাকা দিয়ে দায় মুক্ত হতে পারবেন। যেহেতু সব তথ্য অনলাইনে থাকবে তাই জরিমানাকারীও কোনো প্রকার দুর্নীতি করতে পারবেন না।

বাগেরহাট জেলা পুলিশ সুপার পঙ্কজ চন্দ্র রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি এ কে এম নাহিদুল ইসলাম, জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ, বাগেরহাট জেলা বাস মালিক সমিতির সভাপতি শেখ নজরুল ইসলাম মন্টু, বাগেরহাট জাতীয় শ্রমিক লীগের সভাপতি রেজাউর রহমান মন্টু, বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি আহাদ উদ্দিন হায়দার, মোল্লাহাট উপজেলা চেয়ারম্যান শাহিনুল আলম ছানা।  

অনুষ্ঠানে খুলনা জেলা পুলিশ সুপার এসএম শফিউল্লাহ, সাতক্ষীরার পুলিশ সুপার মোহাম্মাদ মোস্তাফিজুর রহমান, যশোরের পুলিশ সুপার মঈনুল হক, ঝিনাইদহের পুলিশ সুপার মো. হাসানুজ্জামান, মাগুরার পুলিশ সুপার খান মোহাম্মাদ রেজোয়ান, নড়াইলের পুলিশ সুপার মোহাম্মাদ জসিম উদ্দিন, কুষ্টিয়ার পুলিশ সুপার এসএম তানভীর আরাফাত, চুয়াডাঙ্গার পুলিশ সুপার মো. জাহিদুল ইসলাম, মেহেরপুরের পুলিশ সুপার এসএম মুরাদ আলি, আরআর এফ খুলনার কমান্ড্যান্ট তাছলিমা খাতুন, পিটিসি, খুলনার পুলিশ সুপার শুল্কা সাহাসহ খুলনা বিভাগের ১০ জেলার পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা, বাস শ্রমিক, চালক ও স্থানীয়রা উপস্থিত ছিলেন।

এর আগে অনলাইনে জরিমানা পরিশোধের জন্য সিস্টেমগত সহযোগিতার জন্য গ্রামীণফোন লিমিটেড, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ও বাংলাদেশ পুলিশ খুলনা রেঞ্জের মধ্যে একটি তৃপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়।  

এসময় ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মাদ শওকত জামিল, এসইভিপি এটিএম তাহমিদুজ্জামান, এফএভিপি হাসান মোহাম্মাদ জাহিদ, গ্রামীণফোন লিমিটেডের লিড ম্যানেজার হেলাল উদ্দিন আহম্মেদ, কর্পোরেট ডিভিশনের প্রধান মো. নাসার ইউসুফ এবং পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এছাড়া অনুষ্ঠানে আগতদের মধ্যে নিরাপদ সড়ক চাই বাগেরহাট শাখার পক্ষ থেকে সড়কে দুর্ঘটনা রোধে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।