ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

শ্রীনগরে সড়ক দুর্ঘটনা, ছিল না কোনো সাইন মার্কিং

সাজ্জাদ হোসেন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৭ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৯
শ্রীনগরে সড়ক দুর্ঘটনা, ছিল না কোনো সাইন মার্কিং

মুন্সিগঞ্জ: মুন্সিগঞ্জের শ্রীনগর উপজেলার ঢাকা-মাওয়া মহাসড়কে শুক্রবার ঘটে যাওয়া দুর্ঘটনার স্থানটিতে সড়ক উন্নয়নের কাজ চলছিল কিন্তু সেখানে ছিল না কোনো সাইন মার্কিং। অনেকদিন ধরে ওই সড়কে এক লেনে উভয়মুখী গাড়ি যাতায়াত করতো। 

স্থানীয়দের দাবি, শিগগির এ মহাসড়কে দুর্ঘটনা রোধে সাইন মার্কিং স্থাপনসহ কার্যকর ভূমিকা পালন করা প্রয়োজন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।  

>>>মুন্সিগঞ্জে ৯ জন নিহত হওয়ার ঘটনায় তদন্ত কমিটি 

এ বিষয়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের সহকারী প্রফেসর সাইফুন নেওয়াজ বাংলানিউজকে বলেন, বাসের ডান পাশের চাকা ব্লাস্ট হয়ে নিয়ন্ত্রণ করতে না পেরে মাইক্রোটিকে ধাক্কা দেয়।

দুর্ঘটনার সময় দুটি গাড়িরই গতি তখন বেশি ছিল। বাসের চাকার একটি টায়ার পুরনো পাওয়া গেছে যা রাবারিং ছিল। সামনের চাকা ব্লাস্ট হলে তা নিয়ন্ত্রণ করা খুব কষ্টসাধ্য একটি ব্যাপার। নির্দিষ্ট দৈর্ঘ্যের বেশি ছিল বাসটি। এ ধরনের সড়কে দ্রুত গতিতে গাড়ি চলাচলের জন্য সাইন মার্কিংয়ের ব্যবস্থা থাকে। কিন্তু সেখানে এরকম কিছুই ছিল না।

দুর্ঘটনাকবলিত বাসটি পরিদর্শর করেন সাইফুন নেওয়াজ।  ছবি: বাংলানিউজ

ঢাকা-মাওয়া মহাসড়কের হাঁসাড়া হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ আব্দুল বাসেদ বাংলানিউজকে জানান, দুর্ঘটনাকবলিত স্থানে এক লেনে গাড়ি যাতায়াত করার কোনো সাইন মার্কিং ছিল না। ঢাকা-মাওয়া মহাসড়কের কোথাও সাইন মার্কিং ও গতিসীমা বিষয়ক নির্দেশক নেই। মহাসড়কে সড়ক ও জনপদ বিভাগ কাজ করছে। তারা এসব সাইন মার্কিংসহ যাবতীয় নির্দেশনা দেওয়ার ব্যবস্থা করবে।

লৌহজং উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোসাম্মৎ রহিমা আক্তার বাংলানিউজকে জানান, মহাসড়কে সংশ্লিষ্ট যারা আছেন সড়কে নির্দেশকের ব্যাপারে সতর্ক থাকা প্রয়োজন ছিল। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এই ব্যাপারে অবগত করা হবে।  

ঢাকা-মাওয়া মহাসড়কের বাস চালকরা জানান, ঢাকা-মাওয়া মহাসড়কের বিভিন্ন পয়েন্টে এক লেনে যাতায়াত করতে হয়। কিন্তু এজন্য চালকদের জানানো কিংবা সাইন ও মার্কিংয়ের ব্যবস্থা নেই। নতুন গাড়ি চালকদের জন্য যা বিপদজনক। গাড়ি চলাচলের জন্য এই মহাসড়কে নির্দেশক থাকা প্রয়োজন।

>>>৩০ কিমি গতিসীমার রাস্তায় ‘স্বাধীন’ বাস চলেছে ১০০ কিমি!

এদিকে, বেপরোয়া গতিতে গাড়ি চালিয়ে আহত ও নিহত হওয়ার অপরাধে দণ্ডবিধি ২৭৯, ৩৩৭, ৩৩৮ (ক) ও ৩০৪ (খ) ধারায় মামলা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৯
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।