ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পিরোজপুরের এমপি আউয়ালের সম্পদের অনুসন্ধানে দুদক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৯
পিরোজপুরের এমপি আউয়ালের সম্পদের অনুসন্ধানে দুদক

পিরোজপুর: পিরোজপুর-১ (নাজিরপুর, পিরোজপুর ও নেছারাবাদ) আসনের সাবেক সংসদ সদস্য একেএমএ আউয়ালের সম্পদের অনুসন্ধ্যানে মাঠে রয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 

দুদক সূত্রে জানা গেছে, ২০১৭ সালের জুন মাসে সরকার দলীয় সংসদ সদস্য আউয়ালের বিরুদ্ধে বিভিন্ন দুর্নীতি, সরকারি টাকা ও সম্পদ আত্মসাতের অভিযোগ ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগ এনে দুদকে অভিযোগ দেওয়া হয়। পরে তা অনুসন্ধানে নামে দুদক।

গত ১৯ মে আউয়ালকে পরবর্তী ২৩ মে’র মধ্যে রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্য়ালয়ে হাজির হয়ে সম্পদের বিবরণী দাখিলের জন্য নোটিশ পাঠানো হয়। কিন্তু আউয়াল ওই সময়ে হাজিরা না দেওয়ায় পরবর্তী ১৯ জুন আবারও তাকে নোটিশ পাঠায় দুদক। ওই নোটিশে তাকে ২৭ জুনের মধ্যে হাজির হয়ে সম্পদের বিবরণী দিতে বলা হয়। পরে তিনি হাজির হয়ে বক্তব্য দিলেও সে বক্তব্যে সন্তুষ্ট নন দুদক।  

সূত্র আরও জানায়, আওয়ামী লীগ সরকারের গত দুই মেয়াদে (২০০৮-১৮) পিরোজপুরের স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ, শিক্ষা প্রকৌশল বিভাগ, গণপূর্ত বিভাগ, সড়ক ও জনপথ বিভাগ (সওজ), পানি উন্নয়ন বোর্ডসহ (পাউবো) যে যে বিভাগে কাজ হয়েছে তার প্রতিটি থেকে ১০ শতাংশ হারে কমিশন নিয়েছেন একেএমএ আউয়াল। এমন কি তিনি সরকারিভাবে দুর্যোগপ্রবন এলাকা ইন্দুরকানি ও মঠবাড়িয়া উপজেলায় চারটি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণকালে তিনি নগদ ৮০ লাখ টাকা ও দুই হাজার ডলার উৎকোচ নেন বলে অভিযোগ পায় দুদক।  

দুদকের উপ-পরিচালক মো. আলী আকবর বাংলানিউজকে জানান, অনুসন্ধানের অংশ হিসেবে তারা (দুদক) নির্বাচন কমিশন, উপ-কর কমিশনারের কার্যালয় (পিরোজপুর), একাধিক ব্যাংকসহ ৩০টি প্রতিষ্ঠানের কাছে চিঠি দিয়েছেন।  
দুদক সূত্র জানায়, তিনি (আউয়াল) সংসদ সদস্য থাকা সময়ে বিভিন্ন ঠিকাদারি কাজ থেকে  শতকরা ১০ ভাগ ঘুষ নিতেন। এছাড়া তার স্ত্রী, ছেলে ও কন্যার বিরুদ্ধে জ্ঞাত আয় বর্হিভূত সম্পদেরও খবর পাওয়া গেছে।  

জানা গেছে, আউয়ালের সম্পদের খোঁজে গত ১৮ নভেম্বর ও ১৯ নভেম্বর জেলার নাজিরপুরে যায় দুদক। এ সময় তারা উপজেলা সদর বাজারের পেরিফেরি ম্যাপভুক্ত সরকারি খাস জমিতে করা দ্বিতল পাকা ভবন পরিদর্শন করেন। সেখানে উপজেলা ভূমি কার্যালয়ের মাধ্যমে ছয়টি ভুয়া নামে অবৈধভাবে ওই জমি দখল করে এবং পরে সেটি পিরোজপুর পল্লী বিদ্যুতের নাজিরপুর জোনাল কার্যালয়ের কাছে ভাড়া দেন বলে একেএমএ আউয়ালের নামে তথ্য পেয়েছে দুদক। এছাড়া তার প্রতিষ্ঠিত সদ্য জাতীয়করণ করা বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজ পরিদর্শনও করেছে দুদক।  

সূত্রে আরও জানা গেছে, ২০০৮ সালের নির্বাচনে মহাজোটের প্রার্থী থাকার পরও তিনি (আউয়াল) নৌকা প্রতীক নিয়ে প্রার্থী হয়ে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত এ আসনের সাবেক সংসদ সদস্য দেলওয়ার হোসেন সাঈদীকে পরাজিত করে প্রথম দফা এমপি হন। পরে আবারও ২০১৪ সালের ৫ জানুয়ারি বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হয়ে আরও দুর্নীতিতে জড়িয়ে পড়েন তিনি।  

তার বিরুদ্ধে দেওয়া বিভিন্ন দুর্নীতির অভিযোগ তদন্ত করে দুদক তার বিরুদ্ধে যে সব অভিযোগ পেয়েছেন তা হলো- তার নিয়ন্ত্রণাধীন বুশরা এন্টারপ্রাইজ ও মেসার্স সুভাষ এন্টারপ্রাইজ নামে দু’টি ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে তিনি ও তার পরিবারের সদস্যরা পিরোজপুরের ঠিকাদারি কাজ নিয়ন্ত্রণ করেছেন; এছাড়া তিনি কাজ পাওয়া অন্য সব ঠিকাদারের কাছ থেকে শতকরা ১০ ভাগ কমিশন নিয়েছেন; তার দুই আমলে পুলিশের নিয়োগ দেওয়া ৭৬৪ জনের কাছ থেকে টাকা নিয়ে নিয়োগ বাণিজ্য করেছেন; প্রাথমিক বিদ্যালয়ে আড়াইহাজার শিক্ষক ও ৩২৪ জন নৈশপ্রহরী নিয়োগে বাণিজ্যের অভিযোগ; আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের পদ বাণিজ্য। অবৈধ টাকায় চারটি কার্গো জাহাজের মালিক; মুক্তিযোদ্ধার তালিকা তৈরিতে বাণিজ্য; চাহিদা মতো টাকা না দিলে প্রকৃত মুক্তিযোদ্ধাদের তালিকা থেকে বাদ দেওয়া; জোর করে হিন্দুসহ অন্যদের প্রায় ডজন খানেক বাড়ি দখল ও লিখে নেওয়া; ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনে নিজের পছন্দের বাহিরের প্রার্থীদের বিরোধীতা করে অর্থের বিনিময়ে বিদ্রোহী প্রার্থীদের সমর্থন করা।  

এসব অভিযোগের বিষয়ে জানতে একেএমএ আউয়ালের সঙ্গে কথা হলে তিনি তার বিরুদ্ধে আনিত সব অভিযোগ অস্বীকার করে বাংলানিউজকে বলেন, মানবতাবিরোধী অপরাধে দণ্ডিত কুখ্যাত রাজাকার দেলোয়ার হোসেন সাঈদীকে পরাজিত করে আমি এখানের (পিরোজপুর-১) এমপি হয়েছি। সে থেকে সাঈদীর দোসররা আমার পেছনে লেগে আছে। আর জামায়াত-বিএনপির ষড়যন্ত্রের স্বীকার হয়ে আওয়ামী লীগের ভাবমূর্তি ক্ষুন্ন করতে তারা আমার বিরুদ্ধে এ অভিযোগ দিয়েছে।  

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৯
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।