ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জীবনযুদ্ধে হারেননি মুক্তিযোদ্ধা মানিক আলী  

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩০ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৯
জীবনযুদ্ধে হারেননি মুক্তিযোদ্ধা মানিক আলী  

সিলেট: সদ্যপ্রয়াত জাতীয় পদকপ্রাপ্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা মানিক আলী মুক্তিযুদ্ধে যেমন হারেননি, তেমনি হারেননি জীবনযুদ্ধেও। যুদ্ধে দুটি চোখ ও একটি হাত হারানো এ মুক্তিযোদ্ধা বাকি জীবন আলোর মুখ না দেখলেও, মনের চোখে স্বাধীনতার আলো দেখে গেছেন। 

শুক্রবার (২২ নভেম্বর) দুপুরে সিলেটের বিয়ানীবাজারে সদ্যপ্রয়াত মানিক আলীর গ্রামের বাড়িতে আয়োজিত স্মরণ সভায় এসব কথা বলেন বক্তারা।

সভায় মানিক আলীর বড় ছেলে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব এস. এম মাহবুবুল করিম বলেন, মহান স্বাধীনতা যুদ্ধচলাকালে ৭ ডিসেম্বর আমার বাবা দেশের জন্য দুটি চোখ ও একটি হাত হারিয়েছিলেন।

বাবার স্মরণে আমরা ‘মুক্তিযোদ্ধা কমান্ডার মানিক আলী মেমোরিয়াল ট্রাস্ট’ গঠন করেছি। শিগগির এ ট্রাস্টের উদ্যোগে স্মৃতি জাদুঘর নির্মাণ ও তার একটি জীবনী গ্রন্থ প্রকাশ করা হবে।

মালিন আলীর ছোট ভাই আব্দুল মালেকের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- বিয়ানীবাজার উপজেলা আওয়ামী লীগের নবনির্বাচিত সভাপতি, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমাণ্ডার আতাউর রহমান খান, পৌর-কাউন্সিলর রোশনা বেগম, উপজেলা সেচ্ছাসেবক লীগের সিনিয়র সহ-সভাপতি ফয়ছল আহমদ, বড়লেখা ছাত্রলীগের প্রাক্তন সাংগঠনিক সম্পাদক আব্দুল লতিফ, পূর্ব মুড়িয়া যুবলীগের সাধারণ সম্পাদক সুলতান আহমদ টিপু, সাংবাদিক আহমদ রেজা চৌধুরী প্রমুখ।
 
সভায় উপস্থিত ছিলেন- মুড়িয়া ইউপি সদস্য আলী আহমদ, সারপার  সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ইসলাম উদ্দিন, মুক্তিযোদ্ধা মানিক আলীর ছেলে এস. এম মাশরিউল করিম, এস. এম মাজহারুল করিম, এস. এম মানসুরুল করিম, সাংবাদিক কৃতিশ তালুকদার, তাজবীর আহমদ ছাইম, আজিম উদ্দিন আরিফ, শাহেদ আহমদ প্রমুখ।

স্মরণসভা শেষে মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন স্থানীয় বড়উধা মসজিদের খতিব মাওলানা হারুনুর রশীদ।
 
গত ২০ অক্টোবর সকালে হৃদরোগের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান মুক্তিযুদ্ধের মহান বীর সেনানী মানিক আলী।  

বাংলাদেশ সময়: ০৫২৯ ঘন্টা, নভেম্বর ২৪, ২০১৯
এনইউ/এইচজে 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।