bangla news

রাজশাহীতে আখমাড়াই শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-২২ ৮:৪৫:৪১ পিএম
আখমাড়াই কার্যক্রমের উদ্বোধন। ছবি: বাংলানিউজ

আখমাড়াই কার্যক্রমের উদ্বোধন। ছবি: বাংলানিউজ

রাজশাহী: রাজশাহী চিনিকলে চলতি মৌসুমের (২০১৯-২০২০) আখমাড়াই কার্যক্রম শুরু হয়েছে। 

শুক্রবার (২২ নভেম্বর) বিকেলে রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আখমাড়াই কার্যক্রমের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, চলতি মৌসুমে রাজশাহী চিনিকলে এক লাখ ৪৪ হাজার টন আখমাড়াইয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১১ হাজার ৮৮০ টন। আখ থেকে চিনি আহরণের লক্ষ্যমাত্রা সোয়া ৮ শতাংশ। মিলগেটে এবার চাষিদের কাছ থেকে ১৪৫ টাকা মণ দরে আখ কেনা হচ্ছে।

গত মৌসুমের ৭৮ দিনে এক লাখ দুই হাজার ৫২৫ টন আখ মাড়াই করে ছয় হাজার ২১২ টন চিনি উৎপাদন হয়। ওই মৌসুমে আখ থেকে চিনি আহরণের হার ছিল ছয় দশমিক ছয় শতাংশ।

আখমাড়াই কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- রাজশাহী চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক এএসএম মতিউল্লাহ। বিশেষ অতিথি ছিলেন, বিএসএফআইসি চেয়ারম্যান অজিত কুমার পাল, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুলতান মাহমুদ, বিএসএফআইসি সচিব এমএম মিজানুর রহমান ও মহাপরিচালক আমজাদ হোসেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন- রাজশাহী আখচাষি সমিতির সভাপতি ইয়াসিন আলী, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রতন, চিনিকল কর্মচারী ইউনিয়নের সভাপতি আফাজ উদ্দিন ও আবু বকর সিদ্দিক। এছাড়াও উপস্থিত ছিলেন- হরিয়ান ইউনিয়নের চেয়ারম্যান মফিদুল ইসলাম বাচ্চু, হরিয়ান ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জেবর আলী প্রমুখ।  

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৯
এসএস/এসএ

ক্লিক করুন, আরো পড়ুন :   রাজশাহী
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-22 20:45:41