ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

গণহত্যা বিষয়ক সম্মেলনে সংস্কৃতি প্রতিমন্ত্রীর স্মৃতিচারণ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৯
গণহত্যা বিষয়ক সম্মেলনে সংস্কৃতি প্রতিমন্ত্রীর স্মৃতিচারণ বক্তব্য রাখছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম থালিদ।

ঢাকা: বাংলাদেশের সুবর্ণজয়ন্তী ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীকে সামনে রেখে বাংলা একাডেমিতে শুরু হয়েছে দুই দিনব্যাপী ১৯৭১-এর গণহত্যা আন্তর্জাতিক সম্মেলন। অনুষ্ঠানে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ গণহত্যা নিয়ে স্মৃতিচারণ করেছেন।

শুক্রবার (২২ নভেম্বর) বেলা সোয়া ১১টায় একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে এ সম্মেলনের উদ্বোধন করেন তিনি।

সম্মেলনে ১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্টের সভাপতি মুনতাসীর মামুনের সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক।

শুভেচ্ছা বক্তব্য রাখেন ভারতের সাংবাদিক ও লেখক হিরন্ময় কার্লেকার ও স্বাগত বক্তব্য রাখেন আন্তর্জাতিক সম্মেলন আয়োজক কমিটির আহ্বায়ক হাশেম খান।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম থালিদ বলেন, একাত্তরে খুব কাছ থেকে গণহত্যা দেখেছি। আমার নির্বাচনী এলাকায় একটি মাত্র উপজেলার ২০ কিলোমিটারের মধ্যে ১৭টি বধ্যভূমি রয়েছে। একটি বধ্যভূমিতে ১৬৫ জনকে হত্যা করা হয়েছে, যাদের নাম ঠিকানা আমাদের কাছে রয়েছে। ব্রহ্মপুত্র নদের সুন্দরী ডোবায় শত শত মৃতদেহ আটকে থাকতো। ময়মনসিংহের ডাকবাংলোয় এম এ হান্নানের নেতৃত্বে গণহত্যা চালানো হয়েছে।

এসময় প্রতিমন্ত্রী নিজের ও তার পরিবারের একাত্তরের গণহত্যার দুঃসহ স্মৃতি বয়ে বেড়ানোর কথা বর্ণনা করেন।  

বাংলাদেশ সময়: ১৩৫৭ ঘণ্টা নভেম্বর ২২, ২০১৯
এসকেবি/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।