ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তাজরীন হত্যাকাণ্ডের ৭ম বার্ষিকীতে ক্ষতিপূরণের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৯
তাজরীন হত্যাকাণ্ডের ৭ম বার্ষিকীতে ক্ষতিপূরণের দাবি মানববন্ধনে গার্মেন্টস শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: তাজরীন ফ্যাশনে হত্যাকাণ্ডের সপ্তম বার্ষিকীতে নিহতদের পরিবার ও আহত শ্রমিকদের পুনর্বাসন এবং ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন করেছে গার্মেন্টস শ্রমিক সংগঠন।

শুক্রবার (২২ নভেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনে অংশগ্রহণ করে গ্রীনবাংলা ওয়ার্কার্স ফেডারেশন, জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট বাংলাদেশ, বাংলাদেশ তৃণমূল গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশন।

তাজরীন ফ্যাশনের শ্রমিকদের ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন নাগরিক উদ্যোগের নির্বাহী পরিচালক মো. জাকির হোসেন, ঢাকা মহানগর ওয়ার্কার্স পার্টির সভাপতি শ্রমিক নেতা আবুল হোসাইন।

গ্রীনবাংলা ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি সুলতানা বেগমের সভাপতিত্বে মানববন্ধনে আরও বক্তব্য রাখেন, জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের আহ্বায়ক মো. বাহারানে সুলতান বাহার, জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি মো. মাহতাব উদ্দিন শহীদ, তৃণমূল গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভাপতি শামীম খান প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, ২০১২ সালের ২৪ নভেম্বর তাজরীন ফ্যাশন লিমিটেডের ভয়াবহ অগ্নিকাণ্ডে ১১৩ জন শ্রমিক নিহত হয়েছিলেন। আহত হয়েছিলেন প্রায় দুই শতাধিক শ্রমিক। সে সময় প্রধানমন্ত্রী নিহত ও আহত শ্রমিকদের সাহায্য করার আশ্বাস দেন। সেই সঙ্গে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণ করার কথাও বলেছিলেন প্রধানমন্ত্রী। তবে কিছু শ্রমিককে নামমাত্র সহযোগিতা করা হলেও দোষীদের বিরুদ্ধে তেমন কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। দুই শতাধিক শ্রমিক-কর্মচারী বিভিন্নভাবে আহত হয়ে পঙ্গুত্ব বরণ করে মানবতার জীবনযাপন করছেন। তারা ক্ষতিপূরণ এবং সহযোগিতা পাননি।

তাজরীন ফ্যাশন লিমিটেডে অগ্নিকাণ্ডে নিহত ও আহত পরিবারকে যথাযথ ক্ষতিপূরণের ব্যবস্থা গ্রহণ করার জন্য প্রধানমন্ত্রীর কাছে আহ্বান জানান বক্তারা।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৯
আরকেআর/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।