ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সড়ক আইনে বাস্তবায়নে সময় বাড়ানো-জরিমানা কমানোর দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫০ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৯
সড়ক আইনে বাস্তবায়নে সময় বাড়ানো-জরিমানা কমানোর দাবি

ঢাকা: সড়ক পরিবহন আইন ২০১৮ বাস্তবায়নে এক বছর সময় বাড়ানো, কতিপয় ধারা-উপধারায় শ্রমিকদের জরিমানা কমানো, সহজশর্তে লাইসেন্স দেওয়া ও মালিকদের কাছ থেকে পরিবহন শ্রমিকদের নিয়োগপত্র দেওয়াসহ ১২ দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগ।

বৃহস্পতিবার (২২ নভেম্বর) সকাল ১১ টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এ সংবাদ সম্মেলন করেন সংগঠনের নেতারা। এতে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক মো. ইনসুর আলী।

এ সময় সংগঠনের সহ-সভাপতি মো. মজিবুর রহমানসহ অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে বলা হয়, বিআরটিএ পরিসংখ্যান অনুযায়ী দেশে নিবন্ধিত যানবাহনের সংখ্যা ৪০ লাখ, যার জন্য ড্রাইভারের প্রয়োজন ৬০ লাখ। কিন্তু ড্রাইভিং লাইসেন্সের সংখ্যা ১৮ লাখ এবং বাকি ৪২ লাখ চালকের কোনো ড্রাইভিং লাইসেন্স নেই। আর একসঙ্গে এতো বিপুল সংখ্যাক ড্রাইভিং লাইসেন্স দেওয়ার সক্ষমতাও বিআরটিএ এর নেই। এমতাবস্থায় ড্রাইভিং লাইসেন্সের জন্য চালকদের ২৫ হাজার টাকা জরিমানা এবং ৬ মাসের জেল দেওয়া হলে পুরো দেশই যানবাহন শূণ্য হয়ে পড়বে।

তিনি বলেন, সব সড়ক মহাসড়কে সার্ভিস লাইন চালু করার আগ পর্যন্ত জনগণের দুর্ভোগ দূর করার জন্য আঞ্চলিক ও মহাসড়কে দিনের বেলা তিন চাকার বৈধ যানবাহন চলাচলের অনুমোদন দিতে হবে। একইসঙ্গে শ্রমিকদের মাসিক বেতন ও শ্রম আইন অনুযায়ী কর্মঘণ্টা নির্ধারণ করলে সড়কে শৃঙ্খলা ফিরে আসবে।

এসময় সংগঠনের পক্ষ থেকে পরিবহন চালক এবং শ্রমিকদের নূন্যতম মাসিক বেতন নির্ধারণ, কর্মঘণ্টা নির্ধারণ, উৎসব বোনাস দেওয়া, উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়া, ড্রাইভিং লাইসেন্স দেওয়ায় শিক্ষাগত যোগ্যতা শিথিল করা, ব্যাটারিচালিত রিকশা চলাচল বন্ধসহ ১২ দফা দাবি তুলে ধরা হয়।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৯
এইচএমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।