ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পিরোজপুরে বাস ধর্মঘট ৩য় দিনে, ভোগান্তি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৯
পিরোজপুরে বাস ধর্মঘট ৩য় দিনে, ভোগান্তি

পিরোজপুর: নতুন ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ সংশোধনের দাবিতে পিরোজপুরে তৃতীয় দিনের মতো বন্ধ রয়েছে বাস চলাচল। ফলে চরম ভোগান্তির শিকার হচ্ছেন সাধারণ যাত্রীরা। 

বৃহস্পতিবারও (২১ নভেম্বর) জেলার সব রুটের বাস বন্ধ রেখেছেন জেলা বাস-মিনিবাসের শ্রমিকরা। মঙ্গলবার (১৯ নভেম্বর) সকাল থেকে এ ধর্মঘট পালন করছেন তারা।

ধর্মঘটের কারণে পিরোজপুর জেলার সঙ্গে সড়ক পথে সারা দেশের সংযোগ বিচ্ছিন্ন রয়েছে।

জানা গেছে, জেলা সদর থেকে বাসে করে জেলার নাজিরপুর, মঠবাড়িয়া, কাউখালী, ভান্ডারিয়া, নেছারাবাদ, ইন্দুরকানি সঙ্গে সংযোগ রয়েছে। এছাড়া এখান থেকে প্রতিদিন শতশত যাত্রীবাহী বাস ঢাকা, খুলনা, কুষ্টিয়া, ঝিনাইদাহসহ দেশের দক্ষিণাঞ্চল, চট্টগ্রাম, কক্সবাজার, বেনাপোল, বরিশাল, ঝালকাঠিসহ দেশের বিভিন্ন জেলায় যাত্রী ও মালামাল নিয়ে যায়। কিন্তু বাস ধর্মঘটের কারণে সংযোগ বিচ্ছিন্ন থাকায় ওইসব রুটের চলাচল করা সব মানুষের চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে।

বৃহস্পতিবার সকালে কথা হয় জেলার নাজিরপুর উপজেলার মাটিভাঙ্গা থেকে মামলার কারণে পিরোজপুর আসা সিরাজুল ইসলাম শেখের সঙ্গে। বাংলানিউজকে তিনি বলেন, উপজেলার মাটিভাঙ্গা থেকে বাসে করে পিরোজপুর আসতে ৪০ টাকা খরচ হয়। কিন্তু বাস চলাচল বন্ধ থাকায় ব্যাটারিচালিত অটোরিকশায় আসতে খরচ হয়েছে ১৫০ টাকা। আর মোটরসাইকেলে এলে খরচ হতো ৪শ’ টাকা।

জেলার মঠবাড়িয়া থেকে পিরোজপুরে মোটরসাইকেলে আসা মিজানুর রহমান শিকদার বাংলানিউজকে বলেন, ৪শ’ টাকা ভাড়া দিয়ে পিরোজপুর আসতে হয়েছে।

জেলা পরিবহন শ্রমিকের সভাপতি মো. হান্নান শিকদার বাংলানিউজকে বলেন, শ্রমিক নেতারা সরকারের বিভিন্ন দফতরে বারবার অনুরোধ করলেও আইনটি সংশোধন ছাড়াই বাস্তবায়নের ঘোষণা দেওয়া হয়েছে। এতে শ্রমিকদের মধ্যে চরম ক্ষোভ ও উত্তেজনার সৃষ্টি হয়েছে। যার কারণে বাস চালকসহ পরিবহন শ্রমিকরা নিজেদের উদ্যোগে এ ধর্মঘট পালন করছেন। তাদের অভিযোগ রাস্তায় অবৈধ যান চলাচল বন্ধ না করে নতুন এ সড়ক পরিবহন আইনের মাধ্যমে দুর্ঘটনার সব

দায় শুধুমাত্র তাদের (চালক) ওপরই চাপানো হয়েছে। সাধারণ শ্রমিকদের দাবি সরকার এ সমস্যার দ্রুত সমাধান করে সড়কে বাস চলাচল স্বাভাবিক করতে সার্বিক পদক্ষেপ নেবে।

জেলার সাধারণ মানুষের অভিযোগ, পরিবহন ধর্মঘটের কারণে বাধ্য হয়ে মূল ভাড়ার চেয়ে ৫-৬ গুণ বেশি ভাড়া দিয়ে মাহেদ্র, ইজিবাইক ও মোটরসাইকেলে চলাচল করতে বাধ্য হচ্ছেন তারা।

এ ব্যাপারে পিরোজপুর জেলা প্রশাসক (ডিসি) আবু আলী মো. সাজ্জাদ হোসেন বাংলানিউজকে বলেন, বাস ধর্মঘটের কারণে জনসাধারণের ভোগান্তির শিকার হতে হচ্ছে। এ বিষয়ের সমাধানের জন্য শ্রমিক নেতাদের সঙ্গে আলোচনায় বসার জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। শিগগিরই তাদের (শ্রমিক) সঙ্গে বসবো।

বাংলাদেশ সময়: ১০৩৮ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৯
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad