ঢাকা, মঙ্গলবার, ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০, ২০ জিলহজ ১৪৪১

জাতীয়

বিশ্ব শিশুদিবসের অঙ্গীকার, রুখবো সবাই শিশু পাচার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৫ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৯
বিশ্ব শিশুদিবসের অঙ্গীকার, রুখবো সবাই শিশু পাচার মানববন্ধন, ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ‘বিশ্ব শিশুদিবসের অঙ্গীকার, রুখবো সবাই শিশু পাচার’ এই স্লোগানে দিবসটি উদযাপন করেছেন সোশ্যাল অ্যান্ড ইকোনোমিক এনহেন্সমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট (সিপ)।

বুধবার (২০ নভেম্বর) জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণে ‌দিবস উপলক্ষে মানববন্ধন করা হয়।

পিসিটিএসসিএন কনসোর্টিয়ামের আয়োজনে এ উদযাপনের সমন্বয় করেন সিপর তারিক মোহাম্মদ গাদ্দাফী।

এ সময় উপস্থিত ছিলেন ইনসিডিন বাংলাদেশের পলিসি অ্যান্ড লিগ্যাল সার্পোটের ম্যানেজার অ্যাডভোকেট রফিকুল ইসলাম খান, কমিউনিটি প্যাটিসিপেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (সিপিডি) সমন্বয়কারী মো. শারফুল্লাহ রিয়াজও নারী মৈত্রীর সমন্বয়কারী মো. মোমেনুল হক, ইনসিডিন বাংলাদেশের মেহনাজ হোসেন অনন্যা, মধুব্রতী দে বর্ণিল প্রমুখ।

সিপর তারিক মোহাম্মদ গাদ্দাফী বলেন, দেশে শিশুর প্রতি সহিংসতা, নির্যাতন, নিপীড়ন চরমভাবে শিশুর অধিকার লঙ্ঘন করছে। শিশুধর্ষণ, হত্যা ও নির্যাতন, শিশুদের মধ্য এক আতঙ্ক ও ভীতিকর পরিবেশ তৈরি করছে। বাল্যবিয়ে, শিশুশ্রম, শিশুপাচারসহ নানাভাবে শিশু বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশে বেশকিছু শিশু নির্যাতনের মাধ্যমে হত্যা সংগঠিত হয়েছে। বিশ্বে শিশুপাচার একটি বড় সমস্য হিসেবে আবির্ভূত হয়েছে। সরকার, আন্তর্জাতিক সংস্থা, সুশীল সমাজগোষ্ঠী, এবং শিশুপাচার মোকাবিলায় কাজ করছেন।

জাতিসংঘে ১৯৫৪ সালে দিবসটি পালনের সিদ্ধান্তের পরে সমগ্র পৃথিবীতে এ দিবসটি শিশুদের জন্যে উৎসর্গ করে পালন করা হয়। প্রতিবছরের এ দিনটিতে শিশু অধিকার রক্ষায় এবং সুরক্ষায় সরকারি-বেসরকারি পর্যায়ে নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালিত হয়ে থাকে। এ দিবসের মাধ্যমে আন্তর্জাতিক সংহতি, বিশ্বব্যাপী শিশুদের মধ্যে সচেতনতা এবং শিশুদের কল্যাণ বৃদ্ধির লক্ষ্যে পালিত হয়। এরই ধারাবাহিকতায় বাংলাদেশেও এ দিবসটি পালিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৯
পিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa