bangla news

নির্মাণখাত পরিদর্শন করবে কলকারখানা পরিদর্শন অধিদপ্তর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-২০ ৬:১১:৩৫ পিএম
কলকারখানা পরিদর্শন অধিদপ্তর

কলকারখানা পরিদর্শন অধিদপ্তর

ঢাকা: জনসচেতনতা বৃদ্ধিতে প্রতিমাসে দুই দিন কলকারখানার পাশাপাশি নির্মাণ সেক্টরে বিশেষ পরিদর্শন শুরু করেছে কলকারখানা পরিদর্শন অধিদপ্তর।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন পরিদর্শন অধিদপ্তরের শ্রম পরিদর্শকরা নিয়মিত সাইট পরিদর্শন করবেন বলে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের এক অফিস আদেশে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৯ নভেম্বর) কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের মহা-পরিদর্শক শিবনাথ রায় স্বাক্ষরিত এক অফিস আদেশে এ বিশেষ পরিদর্শনের নির্দেশ দেওয়া হয়।

অফিস আদেশে জানানো হয়, বুধবার থেকে আগামী ফেব্রুয়ারি মাস পর্যন্ত নির্মাণ সাইটের নিরাপত্তার বিষয়টি প্রাধান্য দিয়ে প্রতিমাসের ২০ ও ২১ তারিখ উপ-মহাপরিদর্শকের কার্যালয়, ঢাকার ১৯ জন শ্রম পরিদর্শক ৪০টি করে নির্মাণ সাইট পরিদর্শন করবেন।

কলকারখানায় নিয়মিত শ্রম পরিদর্শনের বাইরে নির্মাণ সাইট পরিদর্শনের বিষয়ে ঢাকার উপ-মহাপরিদর্শক আহমেদ বেলাল বলেন, শ্রম পরিদর্শকরা কলকারখানা পরিদর্শনের পাশাপাশি অন্যান্য কর্মক্ষেত্র নিয়মিত পরিদর্শন করেন।

তিনি বলেন, নির্মাণখাতের নিরাপত্তার বিষয়টি প্রাধন্য দিয়ে আমরা এ বিশেষ পরিদর্শনের কার্যক্রম শুরু করেছি। এ মাসে বুধবার ও বৃহস্পতিবার ১৯ জন শ্রম পরিদর্শক বিশেষ এ পরিদর্শন কার্যক্রমে অংশ নেবেন। নির্মাণ সাইট পরিদর্শনের একটি চেক লিস্টও প্রস্তুত করা হয়েছে। শ্রম পরিদর্শকরা নির্মাণ সাইটের মালিক-শ্রমিক সকলকে নিরাপত্তাই সর্বাগ্রে বিষয়টি বোঝাতে সক্ষম হবেন।

গত ২৭ অক্টোবর থেকে ৭ নভেম্বর ডেনিশ ওয়ার্কিং এনভায়রনমেন্ট অথরিটি-ডিডাব্লুইএ’র সহযোগিতায় এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের পাঁচজন মাস্টার টেইনারের তত্ত্বাবধানে উপ-মহা-পরিদর্শকের কার্যালয়, ঢাকার ১৯ জন শ্রম পরিদর্শককে নির্মাণ সেক্টরে শ্রম পরিদর্শন সংক্রান্ত প্রশিক্ষণ দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৯
জিসিজি/এএটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-20 18:11:35