bangla news

গণহত্যা জাদুঘর স্থাপনে সহায়তা করবে রাশিয়া

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১৯ ৯:৩০:৫০ পিএম
বাংলাদেশের মুক্তিযুদ্ধের চিত্র

বাংলাদেশের মুক্তিযুদ্ধের চিত্র

ঢাকা: বাংলাদেশে ১৯৭১ এর গণহত্যা বিষয়ক জাদুঘর স্থাপনে প্রয়োজনীয় কারিগরি সহায়তার আশ্বাস দিয়েছে রাশিয়ার ভিক্টরি মিউজিয়াম কর্তৃপক্ষ।

মঙ্গলবার (১৯ নভেম্বর) সন্ধ্যায় সংস্কৃতি মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়, বাংলাদেশে ১৯৭১ এর গণহত্যার স্মৃতি ও দলিলগুলো সংরক্ষণের বিষয়ে গৃহীত প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়ার অংশ হিসেবে সংস্কৃতি প্রতিমন্ত্রীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল ১৬ থেকে ১৮ নভেম্বর রাশিয়ার রাজধানী মস্কো সফর করে। সফরকালে বাংলাদেশ প্রতিনিধি দল রাশিয়ার ভিক্টরি মিউজিয়ামের ভারপ্রাপ্ত প্রধান এল্ডার ইয়ানি বকেভ, আন্তর্জাতিক বিভাগের পরিচালক সার্গেই ওরলভ প্রমুখের সঙ্গে বৈঠক করে।

বৈঠকে উভয় জাদুঘরের মধ্যে পার্টনারশিপ, দ্বিপাক্ষিক প্রদর্শনী বিনিময়, কারিগরি সহায়তা প্রভৃতি বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়। একইসঙ্গে বাংলাদেশে ১৯৭১ এর গণহত্যা বিষয়ক জাদুঘর স্থাপনে প্রয়োজনীয় কারিগরি সহায়তার আশ্বাস দেয় জাদুঘরটির কর্তৃপক্ষ।

সফরের অংশ হিসেবে বাংলাদেশ প্রতিনিধি দল মস্কোতে ক্রেমলিনের জাদুঘরগুলো এবং রাশিয়ার দ্বিতীয় বিশ্বযুদ্ধ বিষয়ক স্মৃতি জাদুঘর ভিক্টরি মিউজিয়াম পরিদর্শন করে।

রাশিয়ার মস্কোর বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মোল্লা সালেহীন সিরাজ এই প্রতিনিধি দলকে সার্বিক সহযোগিতাসহ সমন্বয়ের দায়িত্ব পালন করে।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৯
এইচএমএস/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   রাশিয়া মুক্তিযুদ্ধ
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-19 21:30:50