ঢাকা, বৃহস্পতিবার, ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৫ সফর ১৪৪২

জাতীয়

পদ্মাসেতু প্রকল্পের পিডি শফিকুলের চুক্তির মেয়াদ বাড়লো

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৩ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৯
পদ্মাসেতু প্রকল্পের পিডি শফিকুলের চুক্তির মেয়াদ বাড়লো

ঢাকা: পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের প্রকল্প পরিচালক প্রকৌশলী মো. শফিকুল ইসলামের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ আরো দুই বছর বাড়িয়েছে সরকার।

বিসিএস (সড়ক ও জনপথ) ক্যাডারের অবসরপ্রাপ্ত অতিরিক্ত প্রধান প্রকৌশলী শফিকুলের মেয়াদ বৃদ্ধি করে মঙ্গলবার (১৯ নভেম্বর) আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

আদেশে বলা হয়, ২০২০ সালের ৩ জানুয়ারি অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী দুই বছর মেয়াদে তাকে পুনরায় চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হলো।

২০১৩ সালের ১ ডিসেম্বর চুক্তিতে পদ্মাসেতু প্রকল্পের প্রকল্প পরিচালক হিসাবে নিয়োগ পান শফিকুল ইসলাম। এরআগে ২০১৫ সালের ২২ ডিসেম্বর দুই বছর এবং ২০১৮ সালের ১৭ জানুয়ারি তার চুক্তির মেয়াদ আরো বৃদ্ধি করা হয়েছিল।  

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর বর্তমান দৈর্ঘ্য  দাঁড়িয়েছে ২ দশমিক ৪ কিলোমিটার। মঙ্গলবার (১৯ নভেম্বর) সেতুর ১৬ ও ১৭ নম্বর পিলারের ওপর সফলভাবে অস্থায়ী স্প্যানটি বসানোর মাধ্যমে দৃশ্যমান হয়েছে ২৪০০ মিটার। আর ২৬টি স্প্যান বসলেই ঢাকা ও আশপাশের অঞ্চল থেকে পদ্মানদী পাড়ি দিয়ে দক্ষিণাঞ্চলে যাওয়ার এ স্বপ্ন বাস্তবে রূপ নেবে।

সেতুর ৪২টি পিলারের মধ্যে কাজ সম্পন্ন হয়েছে ৩২টির, চলতি মাসেই আরও দুইটি স্প্যান বসানোর পরিকল্পনা আছে। ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান।

নিজস্ব অর্থায়নে ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মাসেতুর নির্মাণ কাজ শুরু হয়। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

দেশের বৃহত্তম ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৯
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa